যমুনা টিভির ক্যামেরায় ক্ষুদে ক্রিকেটার আলীর ব্যাটিং

|

বয়স সবে আড়াই বছর। এরইমধ্যে ক্রিকেটের কঠিন সব শরীরী ভাষা তার আয়ত্বে। অসাধারণ নৈপূণ্যের স্বীকৃতি দিয়েছে খোদ ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। বলছি ফরিদপুরের বিস্ময় শিশু মোহাম্মদ আলীর কথা। তার কাভার ড্রাইভ, ফুটওয়ার্ক আর ডিফেন্সে মুগ্ধ হবেন যে কেউ।

কাদা-পানি, খাল পেরিয়ে যখন আলীদের বাড়িতে পৌঁছানো গেলো তখন সন্ধ্যা প্রায়। ফরিদপুরের মধুখালি থানার মেঘচামি ইউনিয়নের নিভৃত জগনাদ্বি গ্রামে বাবা-ছেলের খেলার আয়োজন। বিশ্বাসই হবার নয়, ব্যাট-বলের খেলা ক্রিকেট ঠিক কতটা রক্তে মিশেছে শিশু আলীর।

এ যেন এক বিস্ময়ের উপাখ্যান। চোখ ধাঁধানো কাভার ড্রাইভ। দুর্দান্ত ফুটওয়ার্ক আর টাইমিং। যা আয়ত্ব করতে দিনের পর দিন সাধনায় থাকেন বিশ্বখ্যাত ক্রিকেটাররা। সেগুলোর অনেকটাই যেন ইতোমধ্যে রপ্ত করে ফেলেছে মাত্র আড়াই বছরের শিশু মোহাম্মদ আলী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আলীর ভিডিও দেখে আইসিসি তাকে ‘ফ্যান অফ দ্য উইক’ হিসেবে অভিষিক্ত করে। বলেছে, ভবিষ্যত বাংলাদেশের অপার সম্ভবনাময় ক্রিকেটার হবে এই ক্ষুদে অধ্যাবসায়ী। আলীর ভিডিওটি ধারণ করে ফেইসবুকে আপলোড করেছিলেন বাবার বন্ধু ওহিদুল।

তিনি বলেন, ওর ব্যাটিং স্টাইলটা খুব সুন্দর লাগলো। তাই ফেসবুকে আপলোড করেছিলাম।

ছেলেকে বিশ্বখ্যাত ক্রিকেটার বানানোর অদম্য ইচ্ছা বাবা সোলায়মান মোল্লা খোকনের। বললেন নিজের স্বপ্নের কথা।

খোকন বলেন, ‘আমার অনেক ইচ্ছা ছিল ভালো ক্রিকেটার হবো, জাতীয় দলে খেলবো। অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু শেষমেশ হয়ে ওঠেনি। তাই বিয়ের পর চিন্তা করতাম যদি আমার একটা ছেলে হয় তাহলে তাকে ক্রিকেটার বানাবো। এরপর আলীর জন্ম। ও হাঁটতে শেখার পর থেকেই তাকে নিয়ে খেলতাম।

ফরিদপুর সুগার মিলের এই ইক্ষু উন্নয়ন সহকারী অফিস সময়ের বাইরে সরাক্ষণই ব্যস্ত থাকেন ছেলেকে নিয়ে। দীর্ঘ, দুর্গম এ যাত্রায় সহযোগিতা চানা সংশ্লিষ্টদের।

সোলায়মান মোল্লা খোকন বলেন, ‘ছেলেকে আনুষ্ঠানিক ক্রিকেটের প্রশিক্ষণ দেয়ার অবস্থা আমার নেই। যদি বিসিবি বা বিকেএসপি এগিয়ে আসে এবং ওর জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করে তাহলে হয়তো একদিন ভালো ক্রিকেটার হতে পারবে আমার ছেলে।’

বাবা-ছেলের এই ক্রিকেট উন্মাদনায় পূর্ণ সায় আছে আলীর মা সাদিয়া সুলতানা সেতুর। তিনি বলেন, ওর বাবার স্বপ্ন ছিল ক্রিকেটার হওয়ার। কিন্তু যেহেতু পারেনি, তাই ছেলেকে চায় ক্রিকেটার বানাতে। এতে আমার কোনো আপত্তি নাই। তবে শুধু খেলা নয়, আলীকে সুশিক্ষত ভালো মানুষ হিসেবে গড়ে তোলার প্রত্যয় তার মায়ের।

ভিডিও প্রতিবেদন দেখুন এখানে।









Leave a reply