ডাক টিকিটে শূকরের ছবি, বির্তক

|

চীনে শূকরের ছবিযুক্ত ডাক টিকিটে নিয়ে বির্তকের সৃষ্টি হয়েছে। গত সপ্তাহের শুরুতে এক শূকর দম্পতির সাথে তিনটি বাচ্চার ছবি দিয়ে একটি ডাক টিকিট অবমুক্ত করে কর্তৃপক্ষ। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে বির্তক শুরু হয়।

কেউ কেউ বলছেন, এই ডাক টিকিট দুই সন্তান নীতি থেকে সরে আসার ইঙ্গিত বহন করছে। সরকার পরিবার পরিকল্পনার বিষয়ে কড়াকড়ি শিথিল করছে। আবার অনেকে বলছেন, ২০১৯ সালকে ইয়ার অব পিগ ঘোষণা করার অংশ হিসেবে এই ডাক টিকিট অবমুক্ত করা হয়। তবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো কিছু জানানো হয়নি।

চীনে এক সন্তান নীতি চালু হয় ১৯৭৯ সালে। ১৯৮০ সালে একটি বানরের ছবিযুক্ত ডাক টিকিট প্রকাশ করেছিলো চীন সরকার। ২০১৫ সালে এ নিষেধাজ্ঞা বিলুপ্ত করা হয়। ওই সময় সরকার বানরের দুইটি শিশুকে ডাক টিকিটে উপস্থাপন করে। ফলে এই ডাক টিকিট প্রকাশ করার পর সাধারণ মানুষের ধারণা, শীঘ্রই দুই সন্তান নীতিও শিথিল করবে সরকার।

সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে ঝ্যাং যিয়ে জিই নামে একজন লিখেছেন, একটি মুদ্রা কী জন্ম নীতি পরিবর্তন করতে পারে? সোয়ান শি লিখেছেন, নতুন স্ট্যাম্প ডিজাইনের মাধ্যমে আপনি চীনকে ২০১৯-এ তিনটি বাচ্চা থাকাতে উৎসাহিত করতে পারেন।

যমুনা অনলাইন: এফএম









Leave a reply