আর্জেন্টিনার সাহিত্য উৎসবে বাংলাদেশ ও রাজু আলাউদ্দিন

|

আর্জেন্টিনার জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত বিখ্যাত সাহিত্য উৎসবের পোস্টারে কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিনের সূত্রে নাম উঠলো বাংলাদেশের। ফেরিয়াইন্তের নাশিওনাল দেল লিবরোদে বুয়েনেস এইরেস (FIL) বা, বুয়েনোস আইরেসের আন্তর্জাতিক বইমেলা হিসেবে পরিচিত এই সাহিত্য উৎসব। এটি লাতিন আমেরিকার সর্ববৃহৎ বইমেলা যেখানে ১৩ লাখের বেশি সাহিত্য অনুরাগী টিকিট কেটে অংশ নেন।

আর্জেন্টিনার এই আন্তর্জাতিক বইমেলা ও সাহিত্য উৎসবে আমন্ত্রিত হয়ে বাংলাদেশ থেকে কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন ২৪ এপ্রিল রওনা হয়ে সেখানে ৯ দিন অবস্থান করে ৩ মে ঢাকায় ফিরবেন।

সূচি অনুযায়ী এইমেলার উদ্বোধন হবে ২৭ এপ্রিল এবং তা চলবে ১৫ মে পর্যন্ত। উৎসবে অংশ নেয়া আর্জেন্টাইন অ্যাসোসিয়েশন অব ট্রান্সলেশান অ্যান্ড ইন্টারপ্রেটার্স (এএটিআই) এর আয়োজনে রাজু আলাউদ্দিন ২৭ এপ্রিল আর্জেন্টিনার স্থানীয় সময় আড়াইটায় কথা বলবেন বাংলা ভাষার বৈশিষ্ট্য, ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি এবং বাংলায় বোর্হেসের অনুবাদ নিয়ে।

একইদিন স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় তিনি বাংলা ভাষায় পাঠ করে শোনাবেন তার অনূদিত বোর্হেসের কবিতা আর মূল ভাষায় সেগুলো পাঠ করবেন লেখক অধ্যাপক মোনিকা এররেরা। কবিতাগুলো সম্পর্কে রাজু আলাউদ্দিন তার নিজের ভাষ্য ও বিশ্লেষণ তুলে ধরবেন। ২৯ এপ্রিল বোর্হেসের প্রথম গ্রন্থ Fervor de Buenos Aires নিয়ে এক গোলটেবিল বৈঠকে যোগ দেবেন রাজু আলাউদ্দিন।

ইউরোপ, আমেরিকা ও লাতিন আমেরিকার বহু দেশের শীর্ষস্থানীয় লেখক ও অনুবাদকদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য লাতিন আমেরিকার বৃহত্তম বইমেলায় প্রধান থিমগুলোর একটি হচ্ছে আর্হেন্তিনার প্রধান লেখক হোর্হে লুইস বোর্হেসের প্রথম গ্রন্থ প্রকাশের শতবার্ষিকী উদযাপন। বোর্হেস বিষয়ে তিনটি ভিন্ন ভিন্ন অনুষ্ঠানে বোর্হেস বিশেষজ্ঞ রাজু আলাউদ্দিন প্রবন্ধপাঠ ও প্রশ্ন-উত্তরপর্বে অংশগ্রহণ করবেন।

এবারের ফেরিয়াইন্তের নাশিওনাল দেল লিবরোর প্রধান আয়োজনের পর্বগুলো ভাগ করা হয়েছে ‘বোর্হেস’, ‌‘লাতিন আমেরিকার লেখকদের মধ্যে সংলাপ’, ‘আর্জেন্টিনার লেখকদের মধ্যে সংলাপ’, ‘গ্যাব্রিয়েলা মিস্ত্রাল’, ‘চল্লিশ বছরের গণতন্ত্র’, ‘আন্তর্জাতিক কবিতা উৎসব’ এমন কয়েকটি ভাগে।  আর এসব সেশনে অংশগ্রহণ করবেন বিভিন্ন দেশ থেকে আসা ৫০০’র বেশি প্রকাশক, সারা দুনিয়া থেকে আমন্ত্রিত ১০০’র বেশি লেখক-বক্তা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply