শেষ হচ্ছে আবদুল হামিদের বঙ্গভবন অধ্যায়, দেয়া হবে বিদায়ী সংবর্ধনা

|

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বঙ্গভবন অধ্যায় শেষ হচ্ছে কাল সোমবার (২৪ এপ্রিল)। ২০১৩ সালে দায়িত্ব নেয়ার পর বঙ্গভবনে দুই মেয়াদে কেটেছে ১০ বছর। প্রথমবারের মতো আনুষ্ঠানিক বিদায় সংবর্ধনা পেতে যাচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাস্তায় ফুলের পাপড়ি ছিটিয়ে বিদায় জানাবেন বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা। বাংলাদেশের ৫২ বছরে এই প্রথম কোনো রাষ্ট্রপতির এমন বিদায় আয়োজন। এর আগে, কোনো রাষ্ট্রপতিকে নিজেদের আয়োজনে বিদায় জানানোর সুযোগ হয়নি বঙ্গভবনের। এবার সেই সুযোগ পেয়ে বিশাল আয়োজনের প্রস্তুতি চলছে।

বঙ্গভবনের প্রতিটি বিভাগের পক্ষ থেকে জানানো হবে ফুলের শুভেচ্ছা। নতুন রাষ্ট্রপতির শপথ এবং বর্তমান রাষ্ট্রপতির বিদায় অনুষ্ঠানে থাকবেন এক হাজারের বেশি অতিথি।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, বর্তমান রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন। নতুন রাষ্ট্রপতি শপথ নেয়ার পর বর্তমান রাষ্ট্রপতির চেয়ারে বসবেন। আর শপথ নেয়ার আগে নয়া রাষ্ট্রপতি যে চেয়ারে বসেছিলেন, সেখানে বসবেন বিদায়ী রাষ্ট্রপতি।

বিদায় অনুষ্ঠানের শুরুতেই আবদুল হামিদকে বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে দেয়া হবে গার্ড অব অনার। পরে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে ফুলে সজ্জিত একটি খোলা জিপে ফোয়ারা এলাকা থেকে প্রধান ফটকের দিকে যাত্রা করবেন রাষ্ট্রপতি। এ সময় তার গাড়ির সামনে থাকবে পুলিশের বিশেষ অশ্বারোহী দল।

বঙ্গভবনের কর্মকর্তারা গাড়ির সামনে রশি বেধে রাষ্ট্রপতির গাড়ি টেনে নিয়ে যাবেন মূল ফটক পর্যন্ত। দুই পাশে বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীরা দাঁড়িয়ে এ সময় সড়কে ফুলের পাপড়ি ছিটিয়ে রাষ্ট্রপতিকে বিদায়ের আয়োজনে অংশ নেবেন।

মূল আনুষ্ঠানিকতা শেষ হবার পরে আবদুল হামিদ বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) তত্ত্বাবধানে রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধান ফটক থেকে ভিভিআইপি মোটর শোভাযাত্রায় রওনা করবেন নতুন ঠিকানায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply