চাঁদ দেখা নিয়ে আগাম সংবাদে বিভ্রান্ত না হওয়ার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

|

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে অগ্রীম বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানিয়েছে ইফা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুহাঃ বশিরুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, চাঁদ দেখা নিয়ে গতকাল বুধবার বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে কয়েকটি গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয়। এতে বলা হয়, আগামীকাল শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ধর্মবিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন ও জাতীয় চাঁদ দেখা কমিটির নজরে এসেছে।

হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ উল্লেখ করে ইফার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবহাওয়া অধিদফতরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামারা সদস্য হিসেবে রয়েছেন। সারাদেশ থেকে জেলা প্রশাসকদের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার-বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে কমিটির এই সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এদিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ পাওয়া সাপেক্ষে কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply