বিচিত্র

মিলিয়ন ছবির মধ্যে একটি: পাখির ঝাঁক তৈরি করলো বিশাল আরেক পাখি!

By Talha Bin Zasim

August 12, 2018

স্টারলিং পাখির ঝাঁক বেঁধে উড়ে যাওয়ার সময় নানা মনোমুগ্ধকর আকৃতি তৈরি করে। তেমন কিছু দৃশ্য ধারণের জন্য কয়েকদিন ধরে ঘুরছিলেন জার্মান ফটোগ্রাফার ড্যানিয়েল বেইবার।

পরপর চারদিন একটি জায়গায় দাঁড়িয়ে অপেক্ষার পর তিনি পেয়ে গেলেন একটি ঝাঁকের দেখা। স্পেনের কস্টা ব্রাভা নামক পাহাড়ি একটি এলাকা দিয়ে যখন খেলা করতে করতে উড়ে যাচ্ছিল স্টারলিংয়ের দল, তখন তিনি ইচ্ছামত ক্লিক করতে থাকলেন। অল্পক্ষণে বেশ কিছু ছবি তুলে বাড়ি ফিরলেন বেইবার।

শেষমেশ ছবি তুলতে পেরেছেন এতেই খুশি। কিন্তু তার জন্য যে আরও বড় খুশি অপেক্ষা করছিল সেটি বুঝতে পারলেন বাড়িতে গিয়ে ল্যাপটপ খোলার পর।

ক্যামেরা থেকে ল্যাপটপে নিয়ে যখন দেখছিলেন কেমন হলো ছবিগুলো? তখনই আবিষ্কার করলেন তিনি যুগান্তকারী একটি ছবি তুলে ফেলেছেন! মিলিয়ন ছবির মধ্যে আসলে এমন একটি মুহূর্ত ক্যামেরায় ধারণ করাও কঠিন!

বেইবার দেখলেন পাখিগুলো যেসব আকৃতি তৈরি করছিল ওড়ার সময় সেগুলোর একটি আকৃতি হয়েছে বিশাল এক পাখির মতোই! পাখির আকার ধারণের আগে ও পরের দৃশ্যগুলো তিনি ক্যামেরাবন্দি করেছেন। কিন্তু ছবি তোলার মুহূর্তে এতই মগ্ন ছিলেন যে কিসের আকার ধারণ করছে স্টারলিংয়ের ঝাঁক তা খেয়াল করার সুযোগ পাননি।

এই ছবির জন্য সম্প্রতি আন্তর্জাতিক পুরস্কার পান বেইবার।

(সূত্র: physics-astronomy.org)