ক্ষমা চাইলেন দালাই লামা

|

ছবি: সংগৃহীত

বিতর্কিত ভিডিও প্রকাশের পর ক্ষমা চেয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। সোমবার (১০ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে আধ্যাত্মিক নেতার কার্যালয়। সিএনএনের খবর।

সম্প্রতি, সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় দালাই লামার একটি ভিডিও। সেখানে, এক শিশুর সাথে আচরণ নিয়ে বিতর্কের জালে জড়ান ৮৭ বছর বয়সী এই ধর্মগুরু। ভিডিওটিতে দেখা যায়, দালাই লামাকে এক শিশু জিজ্ঞেস করছে, আমি কি আপনাকে আলিঙ্গন করতে পারি? জবাবে দালাই লামা সেই শিশুকে মঞ্চে ডেকে নিয়ে তার গালে চুমু খেতে বলেন। এরপর এই ধর্মগুরু শিশুটিকে জিজ্ঞেস করেন, সে তার জিহ্বা চুষতে চায় কি না।

অনেকের দাবি, শিশু নিপীড়নের পর্যায়ে পড়ে দালাই লামার এই আচরণ। তাছাড়া, চরম আপত্তিকর কথা বলায়ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে নেটিজেনরা। চাপের মুখে বিবৃতি প্রকাশ করেছে দালাই লামার কার্যালয়। জানিয়েছে, আদরের উদ্দেশ্যেই শিশুটিকে কাছে টেনে নিয়েছিলেন তিনি। এর জন্য, ঐ শিশু এবং তার পরিবার মনে কষ্ট পেয়ে থাকলে তিনি ক্ষমা প্রার্থনা করতে রাজি।

তিব্বতের এই আধ্যাত্মিক নেতার দফতর বিবৃতিতে বলেছে, সাক্ষাতের সময় প্রায়ই তিনি সরল মনে ও কৌতুক করে লোকজনের সঙ্গে দুষ্টুমি করে থাকেন। সেটা প্রকাশ্যে এবং ক্যামেরার সামনেও হতে পারে। এই ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, গত ২৮ ফেব্রুয়ারি ধর্মশালায় শারীরিক দক্ষতা প্রশিক্ষণ শেষ করা ১২০ শিক্ষার্থীর সাথে কুশল বিনিময়ের সময় হয় ঘটনাটি।

আরও পড়ুন: জাতীয় দলে মর্যাদা হারালো তৃণমূল কংগ্রেস, আইনি পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত মমতার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply