নাম, জন্ম সাল, জেলার নাম সবই ভুল- এটাই ‘স্মার্ট কার্ড’!

|

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারে শুরু হয়েছে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) স্মার্ট কার্ড বিতরণ। এসব কার্ডে জেলার নামের ভুল বানান ব্যবহার করা হয়েছে। এছাড়া ব্যক্তির নাম, বাবার নাম, জন্ম সালেও ভুল থাকার অভিযোগ পাওয়া গেছে।

সরকারি গেজেটে জেলার নামের বানান Moulvibazar এর স্থলে সকল কার্ডে Maulvibazar লেখা হয়েছে। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সচেতন মহল। তারা বলছেন, এই ভুলের কারণে প্রবাসী অধ্যুষিত এই এলাকার মানুষকে দেশ বিদেশে নানাভাবে বিড়ম্বনায় পড়ার আশঙ্কা রয়েছে।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত বুধবার থেকে সদর উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য উপজেলায়ও বিতরণ করা হবে। সদর উপজেলায় মোট ভোটার ২ লাখ ৩৪ হাজার ৩শত ৭ জন। তার মধ্যে বিতরণ করার জন্য ২ লাখ ২২ হাজার ৮শত ৫২টি স্মার্ট কার্ড এসেছে। বিতরণকৃত এসব কার্ডে সব কয়টিতে জেলার নামের বানান ভুল লেখা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে মৌলভীবাজার পৌরসভা কার্যালয়ে দেখা যায়, পৌরসভার ১নং ওয়ার্ডের ভোটরদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। এসব কার্ডের জন্মস্থানের (Date of Birth) এর কলামে ইরেজিতে Moulvibazar বানানে ভুল করে ‘Maulvibazar’ লেখা হয়েছে।  Moulvibazar বানানে M এর পর O  এর বদলে A ব্যবহার করা হয়। যা নিয়ে সচেতন মহল ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। ভুল বানানের এসব কার্ড সংশোধন করে বিতরণ করার দাবি তাদের।

মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব বলেন, এটি একটি প্রবাসী অধ্যুষিত জেলা। এখানকার মানুষ নিয়মিত দেশের বাইরে যাওয়া আসা করে। কিন্তু জেলার নামের বানান ভুল হওয়াতে তারা নানাভাবে বিড়ম্বনায় পড়বেন। সরকারের বিশাল ব্যয়ে তৈরী এই কার্ডে ভুল থাকা খুবই দুঃখজনক।

পৌর মেয়র ফজলুর রহমান বলেন, নির্বাচন কমিশন দায়িত্বহীন একটা কাজ করেছে। কারো ব্যক্তিগত তথ্যে ভুল হতে পারে কিন্তু খোদ একটি জেলার নাম ভুল হবে কেন?

এছাড়া অনেকের পুরনো কার্ডে ব্যক্তিগত যেসব তথ্য ছিলো বিতরণকৃত স্মার্ট কার্ডে তাও অনেক জায়গায় ভুল করা হয়েছে। পৌরসভার ১ নং ওয়ার্ডের বাসিন্দা মিন্টু সরকার বলেন, আমার জন্মসাল হচ্ছে ১৯৭৯ যা আমার পূর্বের আইডি কার্ডে সঠিক ছিলো কিন্তু নতুন স্মার্ট কার্ডে আমার বয়স ১০ বছর কমিয়ে জন্মসাল ১৯৮৯ লেখা হয়েছে। এখন এই আইডি কার্ড নিয়ে আমি বিপাকে পড়েছি।

একই এলাকার সন্ধ্যা রানী পাল অভিযোগ করে বলেন, পূর্বের এনআইডি কার্ডে স্বামীর নাম উল্লেখ ছিলো কিন্তু নতুন কার্ডে এসেছে বাবার নাম। কিন্তু সেই নামটিও বদলে দেয়া হয়েছে।

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা মোখলেছুর রহমান বলেন, ‘মৌলভীবাজার’ বানানের ভুলটি আমরা দেখেছি। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের প্রধান কার্যালয়ে যোগাযোগ করেছি। এ ভুলে আঞ্চলিক কার্যালয়ের কোন দায় নেই। অন্যান্য ভুলের ব্যাপারে তিনি বলেন, আগের আইডি কার্ডে যা ছিলো নতুন স্মার্ট কার্ডে তাই আসবে। তাদের সেখানে ভুল থাকলে এখানেও ভুল আসবে। তবে আমাদের কাছে প্রমাণসহ আবেদন করলে তা সংশোধন করে দেব।

যমুনা অনলাইন: কেআর









Leave a reply