২০১৯ সালেই বঙ্গবাজারকে ‌‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়: তাপস

|

ছবি: সংগৃহীত

২০১৯ সালেই বঙ্গবাজারকে ‌‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কার্যালয় নগর ভবনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বঙ্গবাজার মার্কেট ২০১৯ সালে সিটি করপোরেশন ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করে। তখন নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়। কিন্তু সে সময় মার্কেট সমিতি নতুন ভবন নির্মাণে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করে এবং হাইকোর্ট স্থগিতাদেশ দেন। এতে সিটি করপোরেশনের কিছু করার ছিল না।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। এসময় সিটি করপোরেশনের নির্দেশনা মানার ওপর গুরুত্বারোপ করেন মেয়র। ব্যবহারকারীদের দায়বোধের কথাও স্মরণ করিয়ে দেন তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার (৪ এপ্রিল) ভোরের দিকে বঙ্গবাজারে আগুনের সূত্রপাত হয়। সকাল ৬টা ১০ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। ৬টা ১২ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় প্রথম ইউনিট। মার্কেটটিতে সহস্রাধিক কাপড়ের দোকান থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা বুঝতে পেরে ফায়ার সার্ভিস সদর দফতরের সব ক’টি ইউনিট কাজে নেমে পড়ে। খবর পাঠানো হয় ঢাকার সকল স্টেশনে।

ফায়ার সার্ভিসের পাশাপাশি ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণে কাজ করে সেনাবাহিনী, নৌ বাহিনী ও বিমানবাহিনীর বিশেষায়িত টিম। আছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দলও। অগ্নিনির্বাপনের জন্য ব্যবহার করা হয় হেলিকপ্টারও।

এদিকে, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের মধ্যেই বিক্ষুব্ধ জনতা ফায়ার সার্ভিসের হেডকোয়ার্টারে ভাঙচুর করে। এতে ফায়ারের দুইজন কর্মী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে এ সময় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply