শৌচাগারের ওপর রুশ পতাকা তুলে বাখমুত দখলের দাবি করছে ওয়াগনার গ্রুপ: ইউক্রেন

|

বাখমুত ঘিরে চলছে তুমুল লড়াই। রোববার (২ এপ্রিল) বাখমুত দখলের দাবি করে রুশ সমর্থিত ওয়াগনার গ্রুপ। তবে সে দাবি উড়িয়ে দিয়ে ইউক্রেন বলছে, শৌচাগারের ওপর রুশ পতাকা উড়িয়ে দখলের দাবি করছে তারা। বাখমুত ইউক্রেনের ছিল, ইউক্রেনেরই অংশ থাকবে। খবর কিয়েভ পোস্টের।

এর আগে রোববার ইউক্রেনের শিল্প শহর বাখমুতের সিটি হল নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে ওয়াগনার গ্রুপ। এর একদিন পরই শহরটি ঘিরে রাখা রুশ সেনা এবং ওয়াগনার বাহিনীর অবস্থানে ভারী গোলাবর্ষণ শুরু করে ইউক্রেনীয় বাহিনী। চলে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলাও। দু’পক্ষের তুমুল লড়াইয়ের মুখে সরিয়ে নেয়া হচ্ছে শহরের বেসামরিক বাসিন্দাদের। কোথাও কোথাও ব্যবহার করা হচ্ছে সাঁজোয়া যানও।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হচ্ছে, ওয়াগনার গ্রুপের এ দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। সিটি হলের ওপর রুশ পতাকা টানানো দূরের কথা, এর ধারে কাছেও ঘেঁষতে পারেনি তারা।

এ অবস্থায় যুক্তরাষ্ট্র বলছে, সরবরাহ করা অস্ত্রের মাধ্যমে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় বাহিনী। এ নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, ইউক্রেনজুড়েই আমাদের প্রতিরোধ যুদ্ধ চলছে। তবে আমরা এই মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি বাখমুতকে। কারণ এই সময় এই শহরটির গুরুত্ব সবচেয়ে বেশি। তাই আমাদের বেশিরভাগ সেনারাই সেখানে লড়ছেন। এখনও শহরটির নিয়ন্ত্রণ ছাড়িনি আমরা।

এদিকে, জাতিসংঘের বিশেষ অধিবেশনে পশ্চিমা অভিযোগের তীব্র সমালোচনা করেন রুশ প্রতিনিধি। তাদের দাবি, রাশিয়া নয় বরং পশ্চিমা শক্তিই বিশ্বকে পরমাণু যুদ্ধের ঝুঁকিতে ফেলেছে।

এ নিয়ে জাতিসংঘে নিযুক্ত রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, আমাদের বিরুদ্ধে মিথ্যাচার করছে পশ্চিমা বিশ্ব। বিশ্বকে তারাই পরমাণু হামলার ঝুঁকির মুখে ঠেলে দিয়েছে। কিন্তু দোষারোপ করা হচ্ছে রাশিয়াকে।

এদিকে, রাশিয়ার ওপর নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে ইইউভুক্ত দেশগুলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply