সরকারি হজ প্যাকেজ কেন অবৈধ ঘোষণা করা হবে না; হাইকোর্টের রুল

|

ফাইল ছবি।

সরকার ঘোষিত হজ প্যাকেজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (২ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের এবং খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। হজ মন্ত্রণালয় এবং সৌদি আরবে মধ্যস্থতাকারীদের সক্ষমতার অভাবেই দেশে হজের প্যাকেজ মূল্য বাড়ছে বলে মনে করেন রিটকারীরা। হাইকোর্ট বলেন, সকল দেশে হজের প্যাকেজ অনেক কম থাকলেও এদেশে সেভাবে মনিটরিং না করার ফলে হজের প্যাকেজ মূল্য এত বেশি। এ বিষয়ে ৪ সপ্তাহ পর রুলের শুনানি হবে বলেও জানায় হাইকোর্ট।

এর আগে, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস ছাড়া অন্য কোনো বিমানের হজযাত্রী যাওয়ার সুযোগ না রাখা ও হজযাত্রীদের কাছ থেকে ৬০ হাজার টাকা বেশি বিমান ভাড়া নেয়ার ঘটনাকে ‘অমানবিক’ বলে মন্তব্য করেছিলেন হাইকোর্ট। এছাড়া ধর্ম মন্ত্রণালয়কে একটি ‘অথর্ব মন্ত্রণালয়’ বলেও তখন মূল্যায়ন করেন আদালত। গত ১৪ মার্চ ‘হজ প্যাকেজ ২০২৩’ সংশোধন করে খরচ পুনরায় নির্ধারণ নিয়ে করা রিটের শুনানির দিন ধার্য করার সময় এ মন্তব্য করেন আদালত। হজের খরচ বাড়ার বিষয়ে হাইকোর্ট ক্ষোভও প্রকাশ করেন।

গত ৬ মার্চ হজ প্যাকেজ সংশোধন করে খরচ কমিয়ে নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ওইদিন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উজ জামান ধর্ম মন্ত্রণালয়কে এ নোটিশ পাঠান। নোটিশের পরও কোনো পদক্ষেপ গ্রহণ না করায় তিনি গত ১২ মার্চ রিট আবেদন করেন।

আরও পড়ুন: হজ নিবন্ধনের সময় বাড়লো

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply