ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের দাম কমলো

|

ছবি : সংগৃহীত

ভোক্তা পর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দাম অনুযায়ী ১২ কেজি সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়ে ১১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এই মূল্য গত মার্চে ছিল ১৪২২ টাকা এবং ফেব্রুয়ারিতে ছিল ১৪৯৮ টাকা। অন্যদিকে অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে লিটার প্রতি ৫৪.৯০ টাকা।

রোববার (২ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হল রুমে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করেন চেয়ারম্যান মো. নূরুল আমিন।

এ সময় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান।

জানা গেছে, ২০২১ সালের এপ্রিলে দেশে সর্বপ্রথম বেসরকারি পর্যায়ে বিক্রি হওয়া এলপিজির দাম নির্ধারণ করা হয়েছিল। সেই থেকে প্রতিমাসেই নিয়ম করে দাম সমন্বয় চলছে।

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তি মূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

তবে বিইআরসির ঘোষিত দর বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ- বাজারে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না এলপিজি। বিক্রেতারা তাদের ইচ্ছেমতো দর আদায় করছেন।

এ বিষয়ে বিইআরসি জানায়, বেশি দর নেয়ার সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply