ভারতের পাঠ্যবইয়ে বাবর আজমের ছবি

|

ছবি: সংগৃহীত

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মধ্যে বৈরী রাজনৈতিক সম্পর্ক থাকলেও ভিরাট কোহলি ও বাবর আজমের ক্ষেত্রে পরিস্থিতি ভিন্ন! ভিরাট কোহলি পাকিস্তানে যেমন জনপ্রিয়, তেমনি বাবর ভারতে। তারই পরিপ্রেক্ষিতে ভারতের পাঠ্যবইয়ে দেখা গেছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ছবি। ইন্ডিয়ান সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন বইয়ে অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে জায়গা পেয়েছে পাকিস্তানের এই ওপেনারের ছবি। খবর ইন্ডিয়ান টাইমস’র।

ভারতের জনপ্রিয় খেলা ক্রিকেট। অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে জনপ্রিয় ক্রিকেট প্লেয়ারদের নিয়ে রাখা হয়েছে দু’টি কলাম। যেখানে একটি কলামে ক্রিকেটারদের নাম এবং অন্য কলামে সেসব ক্রিকেটারের ডাকনাম দেয়া হয়েছে। শিক্ষার্থীদের বোঝার সুবিধার্থে ক্রিকেটারের ডাকনামের পাশেই রাখা হয়েছে সেই ক্রিকেটারের ছদ্মনাম। টেন্ডুলকারের ক্ষেত্রে যেমন ‘গড অব ক্রিকেট’, রোহিত শর্মার ‘হিটম্যান’, গেইলের ‘ইউনিভার্স বস’ এবং বাবরের ছবিটা তার ‘ববি’ ডাকনামের পাশেই।

পাকিস্তান অধিনায়ক সম্প্রতি তিন ফরম্যাটেই তার পারফরমেন্সের জন্য আইসিসি ২০২২ সালের সেরা পুরুষ ক্রিকেটারের জন্য স্যার গারফিল্ড সোবার্স ট্রফিতে ভূষিত হয়েছেন। গত বছর ৪৪ ম্যাচে ৫৪ দশমিক ১২ গড়ে ৮ সেঞ্চুরিতে দুই হাজার ৫৯৮ রান করেন বাবর। এর মধ্যে ওয়ানডেতে ৯ ম্যাচে ৮৪ দশমিক ৮৮ গড়ে তিন সেঞ্চুরিতে করেছিলেন ৬৭৯ রান। ২০২২ সালে দুর্দান্ত পারফরমেন্স করায় ২০২২-এ বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন পাকিস্তান অধিনায়ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply