ঢাবি’র মলচত্বরে কংক্রিটের দেয়াল! করা হচ্ছে শতবার্ষিক স্মৃতিস্তম্ভ

|

সবুজের সমারোহের ঐতিহ্য বহন করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে আগের অবস্থা আর থাকছে না। বিশাল সবুজ চত্বর ভেদ করে উঠছে কংক্রিটের দেয়াল। বিশাল এলাকা জুড়ে করা হচ্ছে শতবার্ষিক স্মৃতিস্তম্ভ। পরিবেশ নষ্ট করে এই প্রকল্পের প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। তবে কর্তৃপক্ষ বলছে, গাছপালা অক্ষত রেখেই করা হবে এই স্থাপনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মলচত্বর, শতবছরের স্মৃতিতে যেখানে সবুজে ঘেরা ঐতিহ্য। সবুজের সমারোহে ছেদ পড়ছে এই মল চত্বরে। প্রশাসনিক ভবন এবং সূর্যসেন হলের সামনের জায়গাটিতে করা হচ্ছে শতবার্ষিকীর স্মৃতিস্তম্ভ। স্থাপনাটির জন্য নির্ধারিত স্থান টিন দিয়ে ঘেরা হয়েছে। চলছে বিশাল কর্মযজ্ঞ। হঠাৎ করে এটা দেখলে কেউ চিনতেই পারবে না এটা শিক্ষার্থীদের প্রিয় মল চত্বর। শিক্ষার্থীরা নিজেরা নিজেদের প্রশ্ন করেন এখানে হচ্ছেটা কী?

গতবছর ১৮ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকীর স্মৃতিস্তম্ভ প্রকল্প কাজের উদ্বোধন হয়। সাত হাজার দুইশো বর্গফুট আয়তনের জায়গায় থাকবে ২৫ ফুট উচ্চতার স্তম্ভ। ওয়াটার গার্ডেন, বসার স্থান, ১০০ বাতি এবং ২০টি হিস্ট্রি প্যানেল। এছাড়া সাইকেল স্ট্যান্ড, ফোন চার্জিং পয়েন্ট, রাস্তা, করিডোর ও ড্রেনেজ ব্যবস্থা। তবে বিশাল জায়গাজুড়ে অস্তিত্ব থাকবে না ঘাস বা মাটির। আর তাই পরিবেশ নষ্টের শঙ্কায় শিক্ষার্থীরা।

তবে উপাচার্যের দাবি, পরিবেশ যাতে নষ্ট না হয় সেদিকে লক্ষ্য রেখেই কাজ করা হবে। জানান, স্তম্ভটি মানুষের কাছে পৌঁছে দেবে প্রতিষ্ঠান হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদারতার বার্তা। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে আরও এক থেকে দেড় বছর।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply