বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা জোরদারে আগ্রহী ডাচ সরকার

|

বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা জোরদারে আগ্রহ প্রকাশ করেছে ডাচ সরকার। শুক্রবার (৩১ মার্চ) ডাচ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা রাষ্ট্রদূত জিওক্রে ভ্যান লিউয়েনের সাথে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় ডাচ রাষ্ট্রদূত জিওক্রে ভ্যান লিউয়েন বলেন, তার দেশের সরকার বাংলাদেশের সঙ্গে পানি সংক্রান্ত খাত ছাড়াও অন্যান্য খাতে সহযোগিতা আরও দৃঢ় করতে প্রস্তুত। সভায় মুখ্যসচিবের সঙ্গে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ উপস্থিত ছিলেন।

মুখ্যসচিব উদার সমাজ বিনির্মাণে নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকরী গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার সম্পর্কে ডাচ পক্ষকে অবহিত করেন। এছাড়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন এবং মিয়ানমারে সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য ডাচদের সমর্থনের অনুরোধ করেন। এ সময়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন ডাচ প্রধানমন্ত্রীর উপদেষ্টা লিউয়েন। সেই সাথে, নেদারল্যান্ডস সফরে ডাচ প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন তিনি।

দিনব্যাপী বাংলাদেশ প্রতিনিধি দল ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বেশ কয়েকটি বৈঠক করেছে। সেখানে এলডিসি থেকে উত্তরণের পর বাংলাদেশের পোশাক খাতের প্রতি ইইউ-জিএসপি সুবিধার সম্প্রসারণ, বাংলাদেশে বিভিন্ন খাতে রূপান্তরকরণ মূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগিতাসহ বিস্তৃত বিষয় নিয়ে উভয়পক্ষ আলোচনা করেছে। বদ্বীপ-পরিকল্পনা (ডেল্টা প্ল্যান ২১০০) বাস্তবায়নে বেসরকারি খাতে, বিশেষ করে বাংলাদেশের কৃষির বিভিন্ন খাতে, ডাচ বিনিয়োগে অর্থায়ন সহজতর করতেও আলোচনা হয়।

/এটিএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply