বেলারুশের যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিয়েছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর যুদ্ধ বিরতির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ। শুক্রবার (৩১ মার্চ) জাতীয় উদ্দেশে দেয়া ভাষণে লুকাশেঙ্কো বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার শান্তি আলোচনা তিনি সমর্থন করেন। এছাড়াও, মধ্যস্ততার প্রস্তাবও দেন বেলারুশ প্রেসিডেন্ট।

তবে শনিবার (১ এপ্রিল) মিনস্কের এই প্রস্তাব প্রত্যাখ্যান করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ইউক্রেনে মিশন অব্যাহত রাখবে রাশিয়া। দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্টের খবর।

শুক্রবার বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো এই যুদ্ধবিরতির প্রস্তাব দেন। জবাবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ইউক্রেনে যুদ্ধবিরতি হলে তাদের যে বিশেষ সামরিক অভিযান সেখানে চলছে, তার লক্ষ্য অর্জিত হবে না। যে পরিকল্পনা নিয়ে অভিযান চলছে, তা অধরা থেকে যাবে বলে জানানো হয়।

আগামী সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশ প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বৈঠকের কথা রয়েছে। এদিকে যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিলেও রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিজ ভূখণ্ডে রাখার প্রস্তাবে এখনও সম্মত বেলারুশ। দেশটির প্রেসিডেন্ট লুকাশেঙ্কো জানান, মস্কোর সাথে মিত্রতার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেবে মিনস্ক।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে শিশুসহ ৮ মরদেহ উদ্ধার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply