সিরাজগঞ্জে কৃষি জমিতে জ্বালানির কারখানা, বিষাক্ত ধোঁয়ায় বিপর্যস্ত জনজীবন

|

সিরাজগঞ্জের রায়গঞ্জে কৃষি জমিতে গড়ে তোলা হয়েছে টায়ার পুড়িয়ে জ্বালানি তৈরির কারখানা। সেই টায়ার পোড়ানোর ধোঁয়ায় বিপর্যস্ত এলাকার পরিবেশ। নষ্ট হচ্ছে গাছপালা, ফসল ও মৎস্য সম্পদ। সেই সাথে নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রাও। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে ঐ কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ। গঠিত হয়েছে তদন্ত কমিটিও।

বছর তিনেক আগে রায়গঞ্জ উপজেলার বাকাইগ্রামে কৃষি জমির এক একর জায়গার ওপর গড়ে তোলা হয় এই কারখানা। পরিত্যক্ত গাড়ির টায়ার পুড়িয়ে জ্বালানি তেল ও কালি তৈরি করা হয় ট্রাইস্টার রিনোভাল এনার্জি নামের এই কারখানায়। প্রতিদিন ৭-৮ ঘণ্টা টায়ার পোড়ানোর সময় নির্গত হয় বিষাক্ত কালো ধোঁয়া। এর প্রভাব পড়ছে আশপাশের প্রায় ৪ কিলোমিটার এলাকায়। ভারসাম্য হারাচ্ছে পরিবেশ, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা।

তবে এলাকাবাসীর এমন অভিযোগ মানতে নারাজ কারখানা কর্তৃপক্ষ। কারখানার টেকনিক্যাল ইঞ্জিনিয়ার শাহ আলমের দাবি, কারখানায় যে গ্যাস উৎপন্ন হচ্ছে, তা কারখানার কাজেই লাগছে।

প্রশাসন বলছে, অনুমোদন ছাড়াই পরীক্ষামূলকভাবে চলছে কারখানার কার্যক্রম। অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠিত হয়েছে বলেও জানায় কর্তৃপক্ষ। পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আব্দুল গফুর জানান, কৃষি, মৎস্য, স্বাস্থ্য ও পরিবেশ অধিদফতরসহ একাধিক বিভাগের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। এই কমিটির প্রতিবেদন হাতে পাওয়ার পরই ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply