মানুষ সারাক্ষণ মোবাইলের দিকে তাকিয়ে থাকে! ক্ষোভ ঝাড়লেন আবিষ্কারক নিজেই

|

মার্কিন বিজ্ঞানী মার্টিন কুপার, ৫০ বছর আগে আবিষ্কার করেছিলেন মোবাইল ফোন। অথচ যন্ত্রটির প্রতি সাধরণ মানুষের মোহ দেখে নিজেই প্রকাশ করলেন ক্ষোভ। বললেন, মানুষ সারাদিন ফোনের দিকে তাকিয়ে থাকে। এমন হবে ভাবিনি। খবর এএফপির।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার ডেল মারেতে নিজের দফতরে বসে একটি সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে ৯৪ বছর বয়সি কুপার এসব কথা বলেন। তিনি বলেন, মন ভেঙে যায়, যখন দেখি কেউ মোবাইল ফোন দেখতে দেখতে রাস্তা পার হচ্ছেন। কিছু মানুষ মারা না গেলে কারও বোধ আসবে না।

কুপার নিজেও ব্যবহার করেন অ্যাপেলের ঘড়ি। ফোনের বেলায় হাতে রয়েছে অ্যাপেলের নতুন সংস্করণ। তিনি বলেন, নতুন ফোন বাজারে এলেই তিনি তা ব্যবহার করেন। তবে নতুন ফোনের সব সুযোগ সুবিধা সম্পর্কে জানেন না বলেও জানান তিনি।

মোবাইল ফোনের জনক মার্কিন এ বিজ্ঞানী আরও বলেন, আমার নাতিনাতনিরা বা তাদের ছেলেমেয়েরা যেভাবে মোবাইল ফোন ব্যবহার করে, আমি কোনো দিন পারব না। জানিয়েছেন, ফোন তিনি বেশিটাই ব্যবহার করেন কথা বলার জন্য।

ভবিষ্যতবাণী করে বলেন, আজ যেই প্রজন্ম মোবাইলের মোহে ডুবে রয়েছে তা একসময় থাকবে না। প্রযুক্তি আরও উন্নত হবে। তার এই কথা অনেকটাই সত্য। ৫০ বছর আগে তিনি যে যন্ত্রটি আবিষ্কার করেছিলেন। তা আর আগের মতো নেই।

কুপার প্রথম মোবাইল ফোনটি তৈরি করেছিলেন ১৯৭৩ সালের ৩ এপ্রিল। সেই ফোন ছিল বেশ ভারী, অনেক তারে প্যাঁচানো এক জটিল বস্তু। সেসময়ে তিনি একটি মোবাইল প্রস্তুতকারক সংস্থায় কাজ করতেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply