অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেসটিভাল’, গল্প পাঠাতে পারেন আপনিও

|

‘রিয়েল স্টোরিজ, বাই রিয়েল পিপল’ এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেসটিভাল’। আগ্রহী যে কেউ বিনা খরচে নিজেদের তৈরি গল্প পাঠিয়ে অংশ নিতে পারবেন এই উৎসবে।

উৎসবের মূল পর্ব অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১০ ও ১১ ফেব্রুয়ারি। অংশগ্রহণকারীরা ৩০ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিজেদের তৈরি গল্প উৎসবের জন্য পাঠাতে পারবেন।

বাংলাদেশে প্রথমবারের মতো এই ধরনের ভিজ্যুয়াল গল্প নিয়ে উৎসবের আয়োজন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘জার্নালিজম, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগ।

কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং উৎসবের মাধ্যমে সমাজের পিছিয়ে থাকা বা সুবিধাবঞ্চিত গল্পকাররা তাদের নির্মিত ছোট ছোট গল্প প্রকাশ্যে আনার সুযোগ পাবেন। যারা দেশের মূলধারার মিডিয়ায় গল্প প্রকাশের সুযোগ পান না, তাদের জন্য এই উৎসব হতে পারে এক সুবর্ণ সুযোগ।

এটি মূলত তরুণদের আধুনিক প্রযুক্তি বিশেষ করে মোবাইলের মাধ্যমে ডিজিটাল গল্প তৈরিতে উদ্বুদ্ধ করবে। ইন্ডিপেনডেন্ট, ডিআইইউ বেস্ট কমিউনিটি স্টোরিটেলিং, ওয়ান মিনিট স্টোরিটেলিং এবং জার্নালিস্টিক স্টোরি পাঠানোর সুযোগ পাবেন আগ্রহীরা।

এ প্রসঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের বিভাগীয় প্রধান আফতাব হোসেইন বলেন, এই উৎসবের মূল উদ্দেশ্য হলো, আমাদের অংশীজনদের দৃষ্টি আকর্ষণ করা এবং সমাজের নানা শ্রেণির মানুষের গল্পকে সামনে নিয়ে আসার সুযোগ করে দেয়া। যার মধ্য দিয়ে আমরা একটি সুন্দর সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে পারি।

উৎসবের প্রধান উপদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান বলেন, বাংলাদেশে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং’ ধারণাটি একেবারে নতুন। ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আমাদের কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের নিজেদের জীবনের সাথে সম্পৃক্ত ঘটনাগুলো নিয়ে নির্মিত হতে পারে ছোট ছোট ভিজ্যুয়াল গল্প। উৎসবের মাধ্যমে আমরা উপেক্ষিত গল্পকারদের গল্প তুলে ধরার সুযোগ করে দিতে চাই।

কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং উৎসব সম্পর্কে বিস্তারিত জানতে চোখ রাখুন অফিসিয়াল ফেসবুক পেইজটিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply