স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে খালেদা জিয়াকে উপস্থাপনের ছবি নিয়ে বিতর্ক, প্রতিষ্ঠানকে শোকজ

|

নড়াইল প্রতিনিধি:

নড়াইলের লোহাগড়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে ‘নারী জাগরণ’ শিরোনামের প্রদর্শনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উপস্থাপন ও স্কুল কর্তৃপক্ষকে পাঠানো শোকজ নোটিশ সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার জন্ম দিয়েছে। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে একজন স্কুলছাত্রী খালেদা জিয়া সেজে ডিসপ্লেতে অংশ নেয়। প্রশাসন বলছে, অসঙ্গতিপূর্ণ উপস্থাপনার জন্য স্কুল কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। অন্যদিকে, স্কুল কর্তৃপক্ষ বলছে, অসঙ্গতিপূর্ণ হয়ে থাকলে সেটা ইচ্ছাকৃত ত্রুটি নয়।

জানা গেছে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে কুচকাওয়াজ শেষে বেসরকারি বিদ্যালয় ‘দ্য লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুল’ কর্তৃক ডিসপ্লের একটি অংশে বাংলাদেশে নারী জাগরণে নারী নেতৃত্ব ও সকল ক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়ার একটি বার্তা তুলে ধরা হয়। ডিসপ্লেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী, নারী জাগরণের অগ্রদূত কবি বেগম সুফিয়া কামাল, বেগম রোকেয়া সাখাওয়াত, পুলিশের একজন কর্মকর্তা, নারী ক্রিকেটার, নারী ফুটবলারসহ বিভিন্ন নারীদের অবস্থান তুলে ধরা হয়। কিন্তু উক্ত ডিসপ্লেটিতে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে তুলে ধরায় উপস্থিত আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

এ ঘটনায় ২৭ মার্চ লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অনুষ্ঠিত ডিসপ্লে নিয়ে ওই বেসরকারি বিদ্যালয়কে শোকজ করেন। ওই চিঠিতে বলা হয়েছে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে আপনার প্রতিষ্ঠান ‘দি লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুল’ কর্তৃক প্রদর্শিত ডিসপ্লেটি মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং এতে জনমনে বিরূপ প্রতিক্রিয়াসহ উপজেলা প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এ বিষয়ে ৫ কার্যদিবসের মধ্যে লিখিত বক্তব্য চাওয়া হয়।

এরপর ২৯ মার্চ ‘দি লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুল’র অধ্যক্ষ মো. তসলিম উদ্দিন লিখিত শোকজের জবাব দিয়েছেন। জবাবে বলা হয়েছে, আমার প্রতিষ্ঠান প্রতি বছর বিভিন্ন জাতীয় দিবসে ডিসপ্লে প্রদর্শন করে থাকে। আমরা এবার নারী জাগরণের শিরোনামের ওপর ডিসপ্লে প্রদর্শন করি। এ ডিসপ্লেটি মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের সাথে অসঙ্গতিপূর্ণ হয়ে থাকলে সেটি আমার ইচ্ছাকৃত ত্রুটি নয়। আগামীতে অনুষ্ঠানের সাথে সঙ্গতি রেখে ডিসপ্লে প্রদর্শন করবো মর্মে অঙ্গিকার করছি।

এ বিষয়ে জানতে চাইলে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী বলেন, তারা যে ডিসপ্লে উপস্থাপন করেছিল তা ২৬ মার্চের সাথে সঙ্গতিপূর্ণ নয়। অসঙ্গতিপূর্ণ উপস্থাপনার জন্য স্কুল কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। স্কুল কর্তৃপক্ষের লিখিত জবাব আমরা পেয়েছি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply