ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ কী?

|

ছবি: সংগৃহীত

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার ঘুষ প্রদান মামলায় অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ফৌজদারি অপরাধে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন কোনো প্রেসিডেন্ট। বৃহস্পতিবার (৩০ মার্চ) এই সিদ্ধান্ত দেন নিউইয়র্কের গ্র্যান্ড জুরি। কী শাস্তি হতে পারে ট্রাম্পের, তা এখনও খোলাসা করা না হলেও ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে এসেছে, নজিরবিহীন এমন মামলার সমাধানের পন্থা খোঁজা হবে বেশ দুরূহ।

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস অভিযোগ করেন, ২০০৬ সালে ডোনাল্ড ট্রাম্পের যৌন সম্পর্ক স্থাপিত হয়েছিল তার। যে অ্যাকাউন্ট ব্যবহার করে এসব ঘটনার কথা উল্লেখ করা হয়েছিল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময়, ২০১৬ সালে সেই অ্যাকাউন্ট বিক্রির বিজ্ঞপ্তি দিয়ে কয়েকটি অনলাইন পোর্টালের সাথে যোগাযোগ করেন স্টর্মি ড্যানিয়েলস। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার কাজে নিযুক্ত টিম সঙ্গে সঙ্গে এ ব্যাপারটিতে আমলে নেয়। ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে মুখ বন্ধ রাখার শর্তে স্টর্মি ড্যানিয়েলসকে প্রদান করা হয় ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

বলাই বাহুল্য, এটা কোনো বৈধ পন্থা ছিল না। সেই টাকা মাইকেল কোহেনকে এরপর ফেরত দেন ট্রাম্প। দলিল অনুসারে এই অর্থ প্রদানকে দেখানো হয়েছে আইনী ফি হিসেবে। প্রসিকিউটররা বলেছেন, ব্যবসার রেকর্ডকে মিথ্যা বানাতেই খরচ করা হয়েছে এই অর্থ। এই অপকর্ম যুক্তরাষ্ট্রের আইনে একটি ফৌজদারি অপরাধ। প্রসিকিউটররা আরও জানান, এই ঘটনার মাধ্যমে নির্বাচনী নীতিমালা ভঙ্গের সম্ভাবনাও রয়েছে। কারণ, অর্থ প্রদানের মাধ্যমে স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখার চেষ্টা করেছিলেন ট্রাম্প। তিনি চেয়েছিলেন, এই ঘটনা যেন ভোটাররা জানতে না পারে। আর, অর্থ প্রদানের মিথ্যা দলিল বানিয়ে কোনো অপকর্ম ঢেকে রাখার চেষ্টা করা যুক্তরাষ্ট্রের আইনে আরও বড় অপরাধ।

প্রসিকিউশনের উভয়পক্ষের আইনজীবীরাও স্বীকার করেছেন যে, এটা কোনোভাবেই সোজাসাপ্টা কোনো মামলা নয়। এ ধরনের বিচারের নজির খুব কমই আছে এবং রাজনীতিবিদদের বিরুদ্ধে নির্বাচনী প্রচারণার অর্থ এবং ব্যক্তিগত ব্যয়ের মধ্যে সীমা অতিক্রম করার বেশ কিছু মামলার রফা অতীতে সাফল্যের মুখ দেখেনি। নিউইয়র্ক সিটির ডিস্ট্রিক্ট অ্যাটর্নির সাবেক ফিনান্সিয়াল প্রসিকিউটর ক্যাথরিন ক্রিশ্চিয়ান বলেন, এই মামলা সমাধা করা হবে প্রচণ্ড কঠিন।

আরও পড়ুন: ফৌজদারি অপরাধে অভিযুক্ত ট্রাম্প; আদালতে হাজিরার নির্দেশ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply