মেসি–পিএসজি চুক্তি যেখানে আটকে আছে

|

ছবি: সংগৃহীত

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সাথে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী জুনে। কিন্তু মেসিকে পিএসজির জার্সিতে আরও কিছুদিন দেখতে চায় ক্লাব কর্তৃপক্ষ। তবে এখনও আলোর মুখ দেখেনি নতুন চুক্তির বিষয়টি। ফরাসি ক্লাবটির সাথে আর্থিক সমস্যার গুঞ্জনও মেলছে ডালপালা। বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক এমবাপ্পের সমান বেতন দাবি করেছেন। কিন্তু ক্লাবটির সামনে বাঁধা হয়ে দাড়িয়েছে উয়েফার আর্থিক সঙ্গতি নীতি। খবর লে’কিপের

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর থেকেই নতুন চুক্তির গুঞ্জন শোনা যাচ্ছিল। কিন্তু দিন যত যাচ্ছে অনিশ্চয়তাও তত বাড়ছে। সেই সাথে বাড়ছে গুঞ্জনও। ফাটল ধরছে মেসি-পিএসজির সম্পর্কে, রটেছে এমন কথাও। কিন্তু কেন হচ্ছে না মেসি পিএসজির নতুন চুক্তি?

ফরাসি সংবাদ মাধ্যম লে’কিপের সূত্র মতে, দু’টি ইস্যুতে আটকে আছে এই চুক্তি। একটি মেসির আর্থিক চাহিদা ও অন্যটি চুক্তির মেয়াদ। কত দিনের হবে নতুন চুক্তির মেয়াদ সেটি নিয়ে একমত হতে পারছে না দুই পক্ষ।

অধরা সোনালি ট্রফি হাতে উঠার পর স্বাভাবিকভাবেই বেড়েছে মেসির চাহিদা। পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা তারকাও তিনি। কিন্তু পিএসজিতে তার বেতন এমবাপ্পের চেয়ে কম। ক্লাবে রাখতে হলে এমবাপ্পের সমান বেতন দাবি করেছেন মেসি, এমন গুঞ্জন রয়েছে। তবে পিএসজির জন্যও সেটি অসম্ভব। ক্লাবটি দিতে চাইলেও বাধা হয়ে দাঁড়াবে উয়েফার আর্থিক নীতি। বর্তমানে এমবাপ্পে ও নেইমারের চেয়ে কম বেতন পান মেসি।

ছবি: সংগৃহীত

লেকিপের দেয়া তথ্যমতে, প্যারিসের ক্লাবটিতে এমবাপ্পের মাসিক আয় ৬০ লাখ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ৭০ কোটি টাকা। কর বাদ দেয়ার পর যেটা ৪৬ লাখ ২০ হাজার ইউরোতে দাঁড়ায় (৫৩ কোটি টাকা)। আর যে নেইমারের সঙ্গে এমবাপ্পের দ্বন্দ্ব, তিনি পিএসজিতে পান মাসে ৩৬ লাখ ৭০ হাজার ইউরো বা ৪২ কোটি ৭৬ লাখ টাকা। তালিকার দ্বিতীয় স্থানে আছেন নেইমার। এ তালিকায় তৃতীয় স্থানে আছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের বেতন মাসে প্রায় ৩৩ লাখ ৭০ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ৪০ কোটি টাকার মতো।

অন্যদিকে, কতো বছরের জন্য চুক্তি নবায়ন হবে সেটা নিয়েও চলছে নানা জটিলতা। বর্ধিত চুক্তি এক বছরের করতে চাচ্ছে পিএসজি। কিন্তু মেসি চান এই চুক্তি হোক দুই বছরের। এর আগেও বার্সেলোনা থেকে দুই বছর মেয়াদের চুক্তিতে পিএসজিতে যোগ দিয়েছিলেন এই সুপারস্টার। এখন দেখার বিষয় মেসির দাবি কতটা আমলে নেয় ফরাসি ক্লাবটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply