ফৌজদারি অপরাধে অভিযুক্ত ট্রাম্প; আদালতে হাজিরার নির্দেশ

|

ছবি: সংগৃহীত

ঘুষ প্রদানের মামলায় অভিযুক্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ফৌজদারি অপরাধে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন কোনো প্রেসিডেন্ট। বৃহস্পতিবার (৩০ মার্চ) এই সিদ্ধান্ত দেন নিউইয়র্কের গ্র্যান্ড জুরি। ট্রাম্পের অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যে দেয়া হয়েছে আদালতের এই রায়। আদালতের এই সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে রিপাবলিকান শিবিরে।

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ প্রদান মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্তের খবর ছড়িয়ে পড়তেই মার এ লাগুসহ বিভিন্ন স্থানে ছুটে আসেন তার সমর্থকরা। এ সিদ্ধান্তকে উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়ে চলে বিক্ষোভ প্রতিবাদ। ট্রাম্পের সমর্থকরা বলেন, এই সিদ্ধান্ত আমরা মানি না। এগুলো তামাশা ছাড়া আর কিছুই না। এসব অভিযোগ ট্রাম্পকে ঠেকিয়ে রাখতে পারবে না। তিনি আবারও প্রেসিডেন্ট হয়ে ফিরবেন।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেয়ার চেষ্টা করেন। বিবাহ বহির্ভূত সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে নিজের আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ওই পর্ন তারকার কাছে এক লাখ ত্রিশ হাজার ডলার পাঠান ট্রাম্প। এ ঘটনায় মামলা হলে এক বছরের বেশি সময় চলে তদন্ত ও শুনানি। অবশেষে বৃহস্পতিবার ট্রাম্পকে অভিযুক্ত করেন নিউইয়র্কের গ্র্যান্ড জুরি।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা পুরোপুরি মিথ্যা এবং ভিত্তিহীন। মূল লক্ষ্য হলো, আমাকে আসন্ন নির্বাচন থেকে সরিয়ে দেয়া। কিন্তু একটি বিষয় স্পষ্ট করতে চাই, ডেমোক্র‍্যাটদের এই ষড়যন্ত্র সফল হবে না।

রিপাবলিকান নেতা ট্রাম্পই প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা প্রথম ব্যক্তি যিনি ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলেন। আদালতের সিদ্ধান্তের পরপরই ক্ষোভে ফেটে পড়েন রিপাবলিকান নেতারা। হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি, ফ্লোরিডার গভর্নর রন ডে স্যান্টিস, সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী টেড ক্রুজসহ রিপাবলিকান নেতারা অভিযোগ জানান। বলেন, আদালতকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।

অবশ্য অভিযুক্ত হলেও কী সাজা হবে, সেটি এখনও অস্পষ্ট। নিউইয়র্কের অপরাধ আদালতে ডোনাল্ড ট্রাম্পকে ৪ এপ্রিল হাজিরা দিতে বলা হয়েছে। ম্যানহাটনের অ্যাটর্নি অফিস জানিয়েছেন, গ্রেফতার হলে ট্রাম্পের সাথে অন্যান্য বন্দির মতোই আচরণ করা হবে। ট্রাম্পের আইনজীবীরা জানিয়েছেন, আইন মেনেই আদালতে আত্মসমর্পণ করবেন ট্রাম্প।

আইন ও সংবিধান বিশেষজ্ঞ জেমস স্যাম্পল বলেন, সিদ্ধান্তের সবচেয়ে বড় বিষয় হলো এর মাধ্যমে ট্রাম্পের বিরুদ্ধে আরও যেসব মামলা আছে সেগুলোর পথ গতিশীল হলো। সাবেক প্রেসিডেন্ট হিসেবে তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হবে না, এটা মনে করা হচ্ছিল। কিন্তু তা ভুল প্রমাণ হয়েছে। এই মামলায় ট্রাম্প উৎরে গেলেও পরবর্তী মামলাগুলোতে তিনি কঠিন পরিস্থিতিতে পড়বেন।

উল্লেখ্য, ঘুষের মামলা ছাড়াও বেশ কয়েকটি মামলা রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। এর মধ্যে ক্যাপিটল হিল সংঘর্ষ, ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া রাজ্যের ফল উল্টে দেয়ার চেষ্টা অন্যতম।

আরও পড়ুন: কোণঠাসা ডোনাল্ড ট্রাম্প! ফৌজদারি মামলায় অভিযুক্ত হতে যাচ্ছেন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply