রুশ-ইউক্রেন যুদ্ধের ৪০০তম দিনে বিস্ফোরক তথ্য যুক্তরাষ্ট্রের

|

৪০০তম দিন পার হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এ পরিস্থিতিতে পশ্চিমাদের অস্ত্রে সমৃদ্ধ ইউক্রেনকে ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে রাশিয়া, এমন দাবি যুক্তরাষ্ট্রের। পেন্টাগন মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, খাদ্যের বিনিময়ে উত্তর কোরিয়ার কাছ থেকে অত্যাধুনিক সমরাস্ত্র কিনতে যাচ্ছে পুতিন প্রশাসন। আনুষ্ঠানিকভাবে হতে যাওয়া চুক্তির মধ্যস্থতা করছেন এক অস্ত্র ব্যবসায়ী। খবর দ্য গর্ডিয়ানের।

এদিকে, রাশিয়া-ইউক্রেন ফ্রন্টলাইনের দু’পাশেই নতুনভাবে চলছে সামরিক মহড়া। কিয়েভের হাতে ট্যাংক ও সমরযান পৌঁছানোয় মস্কোও আন্তঃমহাদেশীয় মিসাইল নামিয়েছে মাঠে। যুদ্ধকে নতুন মোড় দিতে সাজানো হচ্ছে ছক। তাতে উসকানি দিচ্ছে সামরিক জোট ন্যাটো। গত কয়েকদিন ধরেই জোট সদস্যদের অংশগ্রহণে চলছে শক্তিমত্তা প্রদর্শণ। এ পরিস্থিতিতেই খাদ্যের বিনিময়ে উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়ার অত্যাধুনিক সমরাস্ত্র কেনার পরিকল্পনার কথা সামনে আনলো যুক্তরাষ্ট্র।

এনিয়ে জন কিরবি বলেন, রাশিয়া মরিয়া হয়ে উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র সংগ্রহের চেষ্টা চালাচ্ছে। এবার, তাতে সহযোগিতা করছেন আশত মিরতিশেভ নামের এক অস্ত্র ব্যবসায়ী। গোপনে তিনি একটি বাণিজ্যিক চুক্তির ব্যবস্থাও করেছেন। সেই অনুসারে, পিয়ংইয়ংয়ের কাছ থেকে দু’ডজনের বেশি যুদ্ধ সরঞ্জাম পাবে মস্কো। বিনিময়ে উত্তর কোরিয়াকে খাদ্য সরবরাহের প্রতিশ্রুতি দেবে রাশিয়া। অবশ্য যুক্তরাষ্ট্রের এ দাবির কোনো প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া বা উত্তর কোরিয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply