এই মুহূর্তে বিশ্বের সেরা ফিল্ডার জাদেজা: জন্টি রোডস

|

ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে ক্রিকেট বিশ্ব সবচেয়ে সেরা ফিল্ডার কে? এমন প্রশ্নে অনেকেরই নাম চলে আসবে। তবে সর্বকালের সেরা ফিল্ডারদের একজন ও দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডসের মতে, ফিল্ডিংয়ে এই মুহূর্তে রবীন্দ্র জাদেজার ধারেকাছে কেউ নেই। খবর ইন্ডিয়ান টাইমস’র

এমনিতে ‘সেরা’ বিষয়ক যে কোনো আলোচনাতেই বিতর্কের অবকাশ থাকে প্রচুর। তা সর্বকালের সেরা হোক বা এই সময়ের বা যে কোনো যুগের সেরা। তবে রোডসের মতো একজন, ফিল্ডিংয়ে যিনি সর্বজন স্বীকৃত কিংবদন্তি, তিনি যখন ফিল্ডিংয়ের সেরা নিয়ে কিছু বলেন, সেটির বাড়তি গুরুত্ব বা ওজন তো থাকেই। টাইমস অব ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে রোডস শুধু জাদেজাকে সেরাই বললেন না, ফিল্ডিংয়ে ভারতীয় অলরাউন্ডারের ধারেকাছে কাউকে রাখছেন না তিনি।

রোডস আরও বলেন, আইপিএল যখন শুরু হলো, তখন থেকেই কেবল লোকে ফিল্ডিংয়ে যথেষ্ট গুরুত্ব দেয়া শুরু করল। এর আগে সব দলের ফিল্ডিং কোচ ছিল না। ৫০ ওভারের ম্যাচে সময় অনেক, একটি দলে স্রেফ ৩-৪ জন ভালো ফিল্ডার থাকত, ৬-৭ জন ততটা ভালো থাকত না। কিন্তু আইপিএল শুরু হওয়ার পর আমরা দারুণ ফিল্ডিং দেখতে থাকলাম।

ছবি: সংগৃহীত

একটা সময় দলগুলির ফিল্ডিং অনুশীলনের সুনির্দিষ্ট সূচি ছিল না। ফিল্ডিং অনুশীলন ক্রিকেটারদের কাছে মনে হতো বাড়তি ঝক্কির। সেই সময়ের সঙ্গে এখনকার পার্থক্যও তুলে ধরলেন রোডস। 

রোডস বলেন, ঘরোয়া পর্যায়ে ক্রিকেটারদের আরও প্রশিক্ষিত হতে হবে। নিশ্চিত করতে হবে যে, দলের তরুণরা অনেক আগে থেকেই ফিল্ডিংয়ের ভালো অভ্যাসের মধ্যে চলে আসবে। আমি প্লেয়ারদের ট্রেন করলে ১০-১২ জনের মধ্যে প্রভাব পড়বে। আমি যদি পাঁচ-ছয় জন কোচকে ট্রেন করতে পারি, তাহলে তাদের প্রভাব ১০০ জন ক্রিকেটারের ওপর পড়বে।

রোডস বুঝিয়ে দিলেন যে, ফিল্ডিং সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আরও বেশি কোচের প্রয়োজন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply