সাংবাদিকদের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন ও এমএফসি’র উদ্বেগ

|

সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশ মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)।

বৃহস্পতিবার (৩০ মার্চ) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ উদ্বেগ জানিয়েছে ইইউ ও এমএফসি।

বৃহস্পতিবার পোস্ট করা এক টুইট বার্তায় বাংলাদেশস্থ ইইউ ডেলিগেশন জানিয়েছে, গণতান্ত্রিক মূল্যবোধের অংশ হিসেবে গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার অপরিহার্য সুরক্ষার জন্য সাংবাদিকদের গ্রেফতার, তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে বিশেষভাবে যাচাই-বাছাই ও সতর্ক থাকা প্রয়োজন।

এদিকে, এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন অব বাংলাদেশ। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা জানায়, আমরা বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি) এর নিম্নস্বাক্ষরকারী সদস্যদেশসমূহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে সুপ্রিম কোর্টের নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের উপর সহিংসতা, আল জাজিরার লন্ডন-ভিত্তিক সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্র সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর।

আমরা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানাচ্ছি।

এ বিবৃতির নিচে স্বাক্ষর করা দেশসমূহ- অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply