টাইমস স্কয়ারে তারাবির নামাজ পড়লেন হাজারও মুসল্লি (ভিডিও)

|

বিশ্ব বিনোদনের কেন্দ্র হিসেবে নিউইয়র্কের টাইমস স্কয়ার মুখরিত হলো পবিত্র কুরআন তিলাওয়াত ও তাকবিরের ধ্বনিতে। হাজারও মানুষ একসাথে আদায় করলেন তারাবির নামাজ। যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলিমদের কয়েকটি সামাজিক সংগঠনের উদ্যোগে হয় এ আয়োজন। ইসলামভীতি দূর করে, ধর্মের প্রকৃত সৌন্দর্য সম্পর্কে জানানো ও সম্প্রীতির বার্তা তুলে ধরাই এর উদ্দেশ্য বলে জানান উদ্যোক্তারা। খবর আরব নিউজের।

নিউইয়র্কের সবচেয়ে ব্যস্ততম সড়কে মুসল্লিদের উপচে পড়া ভিড়। গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে কাঁধে কাঁধ মিলিয়েছেন নানা দেশের নানা বর্ণের হাজারও মুসলিম। জামাতের সাথে তারা আদায় করেছেন সালাতুত তারাবি।

টাইমস স্কয়ারে তারাবির নামাজ আদায় করেছেন নারীরাও। তরুণ ইমাম ফরাজ হাসানের ইমামতিতে হয় তারাবি; আল্লাহু আকবর ধ্বনি ওঠে হাজারও কণ্ঠে। নামাজ আদায়ের ফাঁকে ফাঁকে স্পিকারে হয় কোরআন তিলাওয়াত। অনুবাদ করা হয় ইংরেজিতে।

বিনোদনের কেন্দ্র হিসেবে পরিচিত সিটি অব দ্য ওয়ার্ল্ডে টানা দ্বিতীয় বছরের মতো এমন আয়োজনের উদ্যোক্তা মুসলিম সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার এসকিউ। সহযোগিতায় ছিল মুসলিমস গিভিং ব্যাক ও ড্রপলেটস অব মার্সি। নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব পালন করেছে নিউইয়র্ক পুলিশ।

টাইমস স্কয়ারে তারাবির জামাত শেষে এক মুসল্লি জানান- সংযম, দান, প্রার্থনার মধ্য দিয়ে পবিত্র রমজান পালন করা হয়। কুরআন তিলাওয়াত ও তরজমার মধ্য দিয়ে সে বিষয়টি প্রচার করতে চেয়েছি আমরা। মানুষের মাঝে ইসলামের সৌন্দর্য্য প্রচার করতে চেয়েছি।

ইফতারের পর থেকেই শুরু হয়েছিল আয়োজন। সন্ধ্যার আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় টাইমস স্কয়ার। সুশৃঙ্খলভাবে জামাতে আদায় করা হয় মাগরিবের নামাজও। বহু অমুসলিমও হাজির হন এ আয়োজন দেখতে। সবার মাঝে শান্তির বার্তা ছড়িয়ে দেয়ার কথা জানান মুসল্লিরা।

নামাজ পড়তে যাওয়া আরেক মুসল্লি জানালেন, ইসলাম নিয়ে অনেকের মাঝেই ভীতি আছে। তবে উগ্র মানুষ সব ধর্মেই আছে। সেই অল্প সংখ্যক মানুষ কখনওই সংখ্যাগরিষ্ঠের চরিত্র হিসেবে বিবেচিত হতে পারে না।

প্রসঙ্গত, এদিন বিশ্ব মুসলিমের অবস্থা নিয়েও হয় আলোচনা। ফিলিস্তিনি, সিরিয়ার নিপীড়িত মুসলিমদের পক্ষে স্লোগানও শোনা যায় এ জমায়েতে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply