ফুটবলে এক বছরে ৭৭৫টি ম্যাচ পাতানোর অভিযোগ, ক্রিকেটে ১৩টি

|

২০২২ সালে খেলার মাঠে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে ১২শ’ ১২টি। এর মধ্যে ফুটবল মাঠে সর্বোচ্চ ৭৭৫টি খেলা হয়েছে টাকার বিনিময়ে। ক্রিকেটে ১৩টি ম্যাচে এসেছে গড়াপেটার খবর। যা কিনা এক বছরে সর্বোচ্চ ফিক্সিংয়ের অভিযোগ। এমন তথ্য উঠে এসেছে খেলার মাঠে দুর্নীতির অনুসন্ধানে কাজ করা স্পোর্ট র‍্যাডার ইন্টিগ্রিটি সার্ভিসেসের অনুসন্ধানে।

খেলার দুনিয়ায় কালো এক ছায়ার নাম ফিক্সিং। টাকার গন্ধের কাছে হার মেনে নিজ সত্ত্বাকে বিকিয়ে দিয়ে কেউ কেউ বেছে নেন এমন অসৎ পথ। সময়ের সাথে পাল্লা দিয়ে ফিক্সিং বৃদ্ধির হারও এখন আকাশচুম্বী।

২০২২ সালে সব ধরনের খেলা মিলিয়ে উঠে এসেছে ১২শ’ ১২টি ম্যাচ গড়াপেটার খবর। ২০২১ সালের তুলনায় যা ৩৪ শতাংশ বেশি বলে জানানো হয়েছে। এমন তথ্যই উঠে এসেছে খেলার মাঠে দুর্নীতি খতিয়ে দেখা আন্তর্জাতিক সংস্থা স্পোর্ট র‍্যাডার ইন্টিগ্রিটি সার্ভিসেসের ২৮ পাতার রিপোর্টে।

৯২টি দেশে ১২ ধরনের খেলায় ম্যাচ পাতানোর ঘটনা ঘটেছে বলে ধারণা সংস্থাটির। ইউনিভার্সাল ফ্রড ডিটেকশন সিস্টেম নামের বিশেষ পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন খেলার তদন্ত করে দেখে তারা।

সবচেয়ে বেশি ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে ফুটবলে। ৭৭৫টি ম্যাচে টাকার বিনিময়ে খেলা হয়েছে বলে অভিযোগ স্পোর্ট র‍্যাডার ইন্টিগ্রিটি সার্ভিসেসের। এছাড়া ২২০টি বাস্কেটবল আর ৭৫টি টেনিস ম্যাচের দিকেও তোলা হয়েছে অভিযোগের আঙুল।

এই তালিকায় ক্রিকেট আছে ছয় নম্বরে। সংখ্যায় কম হলেও এক বছরে ১৩টি ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ করছে স্পোর্ট র‍্যাডার। যা এখন পর্যন্ত ক্রিকেট মাঠে সর্বোচ্চ ম্যাচ ফিক্সিংয়ের খবর। তবে কোন ফরম্যাটে গড়াপেটা হয়েছে তার কোনো তথ্য প্রকাশ করেনি সংস্থাটি। অন্য স্পোর্টগুলোতেও কোন ম্যাচগুলোকে সন্দেহের চোখে দেখা হয়েছে তা জানায়নি স্পোর্ট র‍্যাডার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply