চীনের আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্র সফরে তাইওয়ানের প্রেসিডেন্ট

|

তাইপে ত্যাগের আগে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন।

অবশ্যই বিশ্বের সাথে যুক্ত হওয়ার অধিকার তাইওয়ানের আছে মন্তব্য করে মধ্য আমেরিকা সফর শুরু করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। খবর সিএনএনের।

বুধবার (২৯ মার্চ) ১০ দিনের কূটনৈতিক মিশন শুরু করেন তাইওয়ানিজ প্রেসিডেন্ট। এ সময় তিনি নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, গুয়েতেমালা ও বেলিজ সফর করবেন বলে জানা গেছে।

সফরের আগে বিমানবন্দরে দেয়া এক বক্তব্যে প্রেসিডেন্ট সাই বলেন, বাইরের চাপে আন্তর্জাতিক কমিউনিটির সাথে আমাদের যোগাযোগ থেমে থাকবে না। আমরা কাউকে উসকানি দিই না। আমরা শান্তিপ্রিয়, আত্মবিশ্বাসী ও আপোষহীন।

গুঞ্জন শোনা যাচ্ছে, সফরকালে মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থির সাথে বৈঠকে বসবেন প্রেসিডেন্ট সাই। যদিও এ বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি তাইওয়ান কর্তৃপক্ষ।

এদিকে, সাই তাইওয়ান ত্যাগ করার খবরে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। তারা জানিয়েছে, ফ্লাইটটি যদি ফেরত না আসে তাহলে এটি চীনের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করেছে বলে মনে করা হবে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এরইমধ্যে ওয়াশিংটনে নিজেদের ক্ষোভ জানিয়ে বলেছে, কোনো বৈঠক হলে সেটা চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তিকে প্রশ্নবিদ্ধ করবে।

তাইপের কড়া সমালোচনা করে চীনের পররাষ্ট্র মুখপাত্র মাও নিং বলেন, চীন মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে না। উল্টো যুক্তরাষ্ট্রই বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে চীন। যদিও তাইওয়ান কখনও চীনের শাসনাধীন ছিল না।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply