লিটনের রেকর্ড ফিফটিতে দিশেহারা আয়ারল্যান্ড

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামে বৃষ্টির পর শুরু হয় খেলা, শুরু হয় লিটন দাসের ঝড়। আয়ারল্যান্ড বোলারদের তুলোধুনো করে বাংলাদেশ ক্রিকেটের দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন লিটন। তাকে যোগ্য সঙ্গ দেন রনি তালুকদার। দু’জনের আক্রমণাত্মক ব্যাটে পাওয়ার প্লের ৫ ওভারেই ৭৩ রান সংগ্রহ করে টাইগাররা। সেই সাথে এসেছে একগাদা রেকর্ড। লিটন-রনির মারমুখী ব্যাটিংয়ে কেবল বোলিং অ্যাটাকই দিশেহারা হয়নি আইরিশদের, সাথে দেখা গেছে মিস ফিল্ডিংয়ের ফুলঝুরি।

বুধবার (২৯ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজে টিকে থাকতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। বৃষ্টির কারণে খেলা শুরু হতে দেরি হওয়ায় ম্যাচটি শুরু হয় নির্ধারিত সময়ের থেকে দেড় ঘণ্টা পর। টসে হেরে ব্যাট করতে নেমে ঝড় তুলে বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। প্রথম ওভারে দেখেশুনে শুরু করলেও এরপর ঝড় তোলেন লিটন। একের পর এক চার-ছয়ে পাওয়ার প্লের ৫ ওভারে ৭৩ রান করেছে বাংলাদেশ। 

স্রেফ ৩.৩ ওভারে দলীয় পঞ্চাশ পূরণ করেছে স্বাগতিকরা। এটিই দ্রুততম দলীয় পঞ্চাশ। এর আগে ২০১৬ সালের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ৫০ করেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বোলারদের ওপর দিয়ে ঝড় বইয়ে দিয়ে লিটন গড়েন বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড। লিটন হাঁকিয়েছেন ১৮ বলে অর্ধশতক, যা বাংলাদেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড। এর আগে ২০ বলে অর্ধশতক হাঁকিয়েছিলেন মোহাম্মদ আশরাফুল।

বল ফেলার যেন জায়গা পাচ্ছেন না আইরিশ বোলাররা। লিটন দাস ও রনি তালুকদারের ব্যাট থেকে আসছে একের পর এক বাউন্ডারি। লিটন ও রনির ঝড়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেয়েছে নিজেদের সেরা জুটি। ৮ ওভার শেষে রান ১০৭। এই সংস্করণে আগের সেরা জুটি ছিল ১০২ রানের। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে গড়েছিলেন মোহাম্মদ নাইম শেখ ও সৌম্য সরকার।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১০ ওভার শেষে রনি তালুকদারের উইকেট হারিয়ে ১৩০ রান। বেন হোয়াইটের বলে আউট হওয়ার আগে গত ম্যাচের সেরা খেলোয়াড় রনি তালুকদার করেন ২৩ বলে ৪৪ রান। তার ইনিংসে ছিল ৩টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply