জটিলতার মধ্যেই উত্তপ্ত বাক্য বিনিময় বাইডেন-নেতানিয়াহুর

|

সিএনএন থেকে সংগৃহীত ছবি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েল যেভাবে চলছে, সেভাবে বেশিদিন তারা চলতে পারবে না। এছাড়া, ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আপাতত হোয়াইট হাউজে আমন্ত্রণ জানাবেন না বলেও জানিয়েছেন তিনি। তার এমন মন্তব্যে ক্ষুব্ধ নেতানিয়াহু নাম উচ্চারণ না কড়া সমালোচনা করেন বাইডেনের। খবর সিএনএনের।

বুধবার (২৯ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

এর আগে, মঙ্গলবার (২৮ মার্চ) সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানাবেন কিনা?- জানতে চাইলে বাইডেন বলেন, না, এখনই না।

এরপর, ‘ইসরায়েল ভঙ্গুর অবস্থায় আছে কি না? জানতে চাইলে বাইডেন বলেন, আমি জানি না তারা ভঙ্গুর অবস্থায় আছে কিনা। এটা জানাও বেশ কঠিন। তাদেরকেই এটা খুঁজে বের করতে হবে যে তারা কতোটা ভঙ্গুর অবস্থায় আছে। আমি মনে করি নেতানিয়াহু এ থেকে সরে দাঁড়াবেন।

এরপর, মঙ্গলবার প্রায় মধ্যরাতের দিকে বাইডেনের মন্তব্যের জবাবে পোস্ট করা এক টুইটে নেতানিয়াহু লেখেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বন্ধুত্ব অবিচ্ছেদ্য। ইসরায়েল নিজের সিদ্ধান্ত সবসময় নিজেই নেয়। কোনো বিদেশি বা সবচেয়ে ভাল বন্ধুর চাপে ইসরায়েল সিদ্ধান্ত নেয় না। দুই দেশের মধ্যে সম্প্রতি যেসব মতবিরোধ দেখা গেছে তার সবই সমাধান করা হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই বিচার বিভাগীয় সংস্কারের প্রতিবাদে বিক্ষোভ চলছে ইসরায়েলে। বিক্ষোভকারীদের ওপর নির্যাতনের অভিযোগে এরইমাঝে ব্যাপক সমালোচিত হয়েছে নেতানিয়াহু প্রশাসন। এরমধ্যেই ইসরায়েলের সবচেয়ে কাছের মিত্র হিসেবে পরিচিত যুক্ররাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে এমন উত্তপ্ত বাক্য বিনিময় হলো নেতানিয়াহুর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply