আজই হতে পারে মেসির গোলের সেঞ্চুরি!

|

ছবি: সংগৃহীত

ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে তুলনামূলক সহজ প্রতিপক্ষ কুরাকাওয়ের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সবশেষ ম্যাচে পানামার বিপক্ষে ক্যারিয়ারের ৮০০তম গোল স্পর্শ করেছিলেন লিওনেল মেসি। এবার তিনি দাঁড়িয়ে আরও একটি ব্যক্তিগত ল্যান্ডমার্কের সামনে। কুরাকাওয়ের বিপক্ষে আর একটি গোল করলেই জাতীয় দলের হয়ে শততম গোলের মাইলফলক স্পর্শ করবেন মেসি।

নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো দেল এস্তেরোয় স্টেডিয়ামে কুরাকাওকে আতিথ্য জানাবে আর্জেন্টিনা। ম্যাচটি শুরু হবে মঙ্গলবার (২৮ মার্চ) বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ৪টায়। কাতার বিশ্বকাপে সৌদি আরবের কাছে হারের পর টানা জয়ের ধারায় আছে আর্জেন্টিনা। জিতেছে শেষ ৭ ম্যাচ। প্রতি ম্যাচেই আলবিসেলেস্তেরা অন্তত দুটি করে গোল করেছে। এবার তাদের প্রতিপক্ষ কুরাকাও।

এই ম্যাচে কেবল একটি গোল করলেই জাতীয় দলের জার্সিতে শততম গোল করার নজির গড়বেন ‘এলএমটেন’। এই মুহূর্তে ১৭৩টি আন্তর্জাতিক ম্যাচে মেসির গোলসংখ্যা ৯৯টি। ৫৬টি গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। আর্জেন্টিনার জার্সিতে মেসির অভিষেক হয়েছিল ২০০৫ সালে। জাতীয় দলের হয়ে মেসি প্রথম গোল করেন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। ১০৭ নম্বর ম্যাচে ৫০তম গোল পূর্ণ করেন তিনি। ২০১৬ সালের বিশ্বকাপ বাছাইপর্বে সেবার প্রতিপক্ষ ছিল বলিভিয়া। বয়স যত বেড়েছে, গোল শিকারের প্রবণতাও বেড়েছে মেসির। তাই পরবর্তী ৬৬ ম্যাচে মেসির গোলসংখ্যা ৪৯টি।

ছবি: সংগৃহীত

১৯২৪ সালে প্রথম জাতীয় ফুটবল দল গঠন করে দ্বীপরাষ্ট্র কুরাকাও। শুরুতে ফিফা র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান অনেক পেছনে থাকলেও ২০১৬ সালের পর ৯০’এর বাইরে যায়নি তারা। এই মুহূর্তে কুরাকাও রয়েছেন ফিফা র‍্যাঙ্কিংয়ে ৮৬ নম্বরে। একটা সময় এই দলটা উঠে এসেছিল ৬৫-তে। দ্বীপরাষ্ট্রটির সবচেয়ে বড় সাফল্য ২০১৭ সালে ক্যারিবিয়ান কাপের চ্যাম্পিয়ন হওয়া। এছাড়া ২০১৯ সালে কনকাকাফ নেশনস লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছিল কুরাকাও। মেসিদের এই প্রতিপক্ষ কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।

দক্ষিণ ক্যারিবিয়ান সাগর ও ডাচ-ক্যারিবিয়ান অঞ্চলের এই দ্বীপদেশের আয়তন মাত্র ৪৪৪ বর্গ কিলোমিটার। জনসংখ্যা প্রায় দেড় লাখ। ১৯৫৪ থেকে ২০১০ পর্যন্ত তারা ছিল নেদারল্যান্ডস এন্টিলিসের অংশ। ২০১০ সালে এন্টিলিস বিলুপ্তির পর থেকে দেশ হিসেবে পরিচিত কুরাকাও। ২০১১ সালে ফিফার সদস্যপদ পাওয়া দেশটি আর্জেন্টিনাকে চাপে রাখতে পারবে কিনা, সেটাও দেখার বিষয়।

এএস সকারের প্রতিবেদন অনুযায়ী, এই ম্যাচের জন্য অনলাইনে ১.৭৯ মিনিটে ৩৯ হাজার ৮৬ টিকিট বিক্রি হয়েছে। এমন প্রেক্ষাপটে মেসি ভক্তদের মনে একটাই প্রশ্ন, কুরাকাও-এর বিরুদ্ধে মেসি কি রেকর্ড গড়তে পারবেন?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply