রমজানে প্রতিদিন পাঁচবার জীবাণুমুক্ত করা হয় মসজিদে নববী

|

মসজিদে নববী। ছবি : সংগৃহীত

হযরত মুহাম্মাদ (সা.) কর্তৃক প্রতিষ্ঠিত মসজিদের একটি হলো মসজিদে নববী। যা বর্তমানে সৌদি আরবের মদিনায় অবস্থিত। গুরুত্বের দিক থেকে মসজিদুল হারামের পর মসজিদে নববীর স্থান। গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান হওয়ায় হজ্জের সময়ে আগত হাজিরা আগে বা পরে মদিনায় অবস্থান করেন এবং এ মসজিদে নামাজ আদায় করেন।

এছাড়া পবিত্র রমজান মাসের শুরু থেকে মদিনায় মসজিদে নববীতে অন্তত ১ কোটি ৪০ লাখ মানুষ নামাজ আদায় করেছেন। তাই দর্শনার্থীদের স্বাস্থ্যকর পরিষেবা দিতে প্রতিদিন ৫ বার জীবাণুমুক্ত করা হয় মসজিদটিকে। এ তথ্য জানিয়েছে মসজিদের জেনারেল প্রেসিডেন্সি। খবর সৌদি গেজেটের।

পরিবেশবান্ধব জীবাণুনাশক দিয়ে মসজিদের মেঝে ধুয়ে ফেলা হচ্ছে। ছবি : সংগৃহীত

খবরে বলা হয়, পুরো মসজিদ ৫ বার জীবাণুমুক্ত করার পাশাপাশি এর টয়লেটগুলোও দিনে প্রায় ১০ বার পরিষ্কার করা হয়। মোট ৩০০ কার্পেট-সুইপিং মেশিন মসজিদে নববীর কার্পেট পরিষ্কার করে এবং ৯২টি ফ্লোর ওয়াশিং মেশিন ১৮ হাজার লিটার পরিবেশবান্ধব জীবাণুনাশক দিয়ে মেঝে ধুয়ে দেয়। এছাড়া প্রায় ১৫ হাজার লিটার ফ্রেশনার মেঝেতে ব্যবহার করা হয়।

মসজিদ পরিচালনা কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র এ মাসে মসজিদে সর্বোচ্চ সংখ্যক মানুষকে জায়গা করে দিতে নিজস্ব কর্মীদের পাশাপাশি সহায়তাকারী সংস্থাদের সাহায্যও নেয়া হয়েছে। ইতোমধ্যে দর্শনার্থীদের ভিড়ের প্রেক্ষাপটে স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সৌদি সরকার।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply