কনমেবল জাদুঘরে পেলে-ম্যারাডোনার পাশে মেসির ভাস্কর্য

|

ছবি: সংগৃহীত

লিওনেল মেসির হাত ধরে ৩৬ বছর পর শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টিনা। কাতারে বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার মধ্য দিয়ে ক্যারিয়ারে সম্ভাব্য সবকিছুরই অর্জন করে ফেলেছেন এই ফুটবল জাদুকর। মেসিকে সম্মান জানাতে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) তৈরি করেছে মেসির ভাস্কর্য। এটি থাকবে কনমেবলের জাদুঘরে। আর্জেন্টাইন অধিনায়কের এই ভাস্কর্য রাখা হবে পেলে ও ডিয়েগো ম্যারাডোনার ভাস্কর্যের পাশে। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের অফিশিয়াল ফেসবুক পেইজে পোস্ট করা হয়েছে এই ভাস্কর্য উন্মোচনের ছবি।

প্যারাগুলের লুকে শহরে সোমবার (২৭ মার্চ) কনমেবলের সদর দফতরে উন্মোচিত হয়েছে বিশ্বকাপ ট্রফি হাতে মেসির ভাস্কর্য। কোপা লিবার্তাদোরেসের ড্র অনুষ্ঠানের আগে এ দিন ছিল এই আয়োজন। কনমেবলের সদর দফতরে জাদুঘরে আরও দুই কিংবদন্তি পেলে ও দিয়েগো ম্যারাডোনার পাশেই থাকবে মেসির ওই ভাস্কর্য।

এদিন, বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলকে সম্মান জানায় কনমেবলের সদর দফতর। এতে আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপ হাতে মেসির ভাস্কর্য উন্মোচন করা হয়। মেসি নিজেই তার ভাস্কর্য উন্মোচন করেছেন। কনমেবলের সদর দফতরে দুই কিংবদন্তি পেলে ও ম্যারাডোনার পাশে ঠাঁই হচ্ছে মেসির এই ভাস্কর্য। যেটিতে হাস্যোজ্জ্বল মেসির হাতে শোভা পাচ্ছে বিশ্বকাপ ট্রফি।

ভাস্কর্য উন্মোচনের আয়োজনে থেকে আপ্লুত মেসি ফিরে তাকালেন তার গোটা ক্যারিয়ারে। ৩৫ বছর বয়সী মহাতারকা বললেন, জীবন তাকে ভরিয়ে দিয়েছে প্রত্যাশার চেয়েও বেশি প্রাপ্তিতে। মেসি বলেন, আমি কখনোই এমন কিছুর স্বপ্ন দেখিনি বা ভাবতে পারিনি। আমার স্বপ্ন ছিল পছন্দের কাজটি (ফুটবল খেলা) স্রেফ উপভোগ করা এবং যখন ছোট ছিলাম, চাওয়া ছিল পেশাদার ফুটবলার হওয়া। জীবনে যেটিকে ভালোবেসেছি, সেটিকেই পেশা হিসেবে নেয়া।

ছবি: সংগৃহীত

মেসি আরও যোগ করে বলেন, অনেক লম্বা পথ পাড়ি দিতে হয়েছে আমাকে। সেই পথে অনেক বাঁক এসেছে, পরাজয় এসেছে। তবে আমি সবসময় সামনে তাকিয়েছি, সাফল্য অর্জন করতে চেয়েছি, বিজয় চেয়েছি। আমার মনে হয়, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার এটিই, স্বপ্নকে তাড়া করা; সবকিছুকে সম্ভব করতে লড়াই করা এবং খেলা উপভোগ করা, যেটি সবচেয়ে সুন্দর।

বিশ্বকাপের পর আর্জেন্টিনার হয়ে প্রথম ম্যাচেই বাঁ পায়ে বাঁকানো ফ্রি কিক থেকে দুর্দান্ত এক গোল করে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন ৩৫ বছর বয়সী লিওনেল মেসি। আর্জেন্টিনার জার্সিতে এটি ছিল তার ৯৯তম গোল। মঙ্গলবার (২৮ মার্চ) দিবাগত রাত ২টায় ঘরের মাঠে দ্বিতীয় প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসের স্বায়ত্তশাসিত দ্বীপ রাষ্ট্র কুরাকাও-এর মুখোমুখি হবে আর্জেন্টিনা। ওই ম্যাচে গোল পেলে জাতীয় দলের হয়ে গোলের সেঞ্চুরিটা পূর্ণ হয়ে যাবে এই ফুটবল জাদুকরের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply