আয়ারল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের কষ্টার্জিত জয়

|

ছবি: সংগৃহীত

২০২৪ সালের ইউরো বাছাইপর্বে টানা দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু আয়ারল্যান্ড তাদের সহজে ছেড়ে দেয়নি। কষ্টার্জিত জয় পেয়েছে ফ্রান্স। ‘বি’ গ্রুপের ম্যাচে আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে কিলিয়ান এমবাপ্পের দল।

নিজেদের ঘরের মাঠ ডাবলিনের আভিভা স্টেডিয়ামে ফ্রান্সকে আতিথ্য দেয় আয়ারল্যান্ড। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ফরাসিরা। কিন্তু আইরিশদের জমাট রক্ষণে সুবিধা করতে পারছিলেন না এমবাপ্পে-গ্রিজম্যানরা। প্রায় ৭০ শতাংশ বল দখলে এগিয়ে ছিল দিদিয়ের দেশমের শিষ্যরা। কিন্তু দুই দলই সমান ১১ শট নেয়, ফ্রান্স লক্ষ্যে রেখেছিল ৪টি, আয়ারল্যান্ড দুটি। আইরিশ গোলকিপার গাভিন বাজুনু দুটি সেভে হতাশ করেন ফ্রান্সকে। অন্যদিকে, ফরাসি গোলকিপার মাইক মেগনানের তিনবার পরীক্ষা নেয় আয়ারল্যান্ড। বিশেষ করে শেষ মিনিটে নাথান কলিন্সের হেড একেবারে বারের নিচ থেকে ফিরিয়ে দেন তিনি। যার ফলে, গোলশূন্য ড্র নিয়েই প্রথমার্ধ শেষ করে দু’দল।

ছবি: সংগৃহীত

বিরতির পর বুলেট গতির শটে ডেডলক ভাঙেন বেঞ্জামিন পাভার্ড। ৬৯ মিনিটে মুসা দিয়াবির শট ফিরিয়ে দেন আইরিশ গোলরক্ষক। মিনিট ছয়েকের মাথায় আদ্রিও রাবিওর জোরালো শটও প্রতিহত করেন গ্যাভিন বাজনু। সমতায় ফিরতে মরিয়া আইরিশরা এরপর একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত রাখে ফ্রান্সকে। শেষ মুহূর্তে নাথান কলিন্সের জোরালো হেড ফিরিয়ে ফরাসিদের জয় নিশ্চিত করেন গোলরক্ষক মাইক মিয়াঁ। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ফ্রান্স।

আরআইএম/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply