‘অর্থের বিনিময়ে অস্কার’, আরআরআর বিতর্কে এবার মুখ খুললেন এসএস রাজামৌলির ছেলে

|

এই প্রথম বিশ্বমঞ্চে পৌঁছেছে তেলুগু ইন্ডাস্ট্রি। সেরা মৌলিক গানের বিবেচনায় অস্কার জিতে নিয়েছে আরআরআর সিনেমার ‘নাটু নাটু’ গান। মুহূর্তটি গোটা ভারতের জন্য অত্যন্ত গর্বের হলেও বিতর্কও চলছে সমান তালে। অভিযোগ, অস্কার জেতার জন্য কয়েক কোটি রুপি খরচ করেছে এই ছবির টিম। এ নিয়ে আরআরআর টিমের কেউ কোনো মন্তব্য না করলেও এবার মুখ খুলেছেন ছবির পরিচালক এসএস রাজামৌলির ছেলে এসএস কার্তিকেয়। খবর আনন্দবাজার পত্রিকার।

এর আগে চলতি মাসেই এক ছবির প্রচার অনুষ্ঠানে এসে তেলুগু পরিচালক তাম্মারেড্ডি ভরদ্বাজ বলেন, রাজামৌলির ‘আরআরআর’ ছবির বাজেট ছিল ৬০০ কোটি রুপি। তার উপর অস্কারের প্রচারের জন্য তারা আরও ৮০ কোটি রুপি খরচ করেছেন। ওই টাকায় তো আমরা ৮-১০টা ছবি বানিয়ে ফেলতে পারবো। মূলত এরপর থেকেই শুরু হয় বিতর্ক।

প্রচারের পেছনে খরচের বিষয়ে রাজামৌলির ছেলে এসএস কার্তিকেয় বলেন, আমাদের পরিকল্পনা ছিল ৫ কোটি রুপি খরচ করার। তবে সেটা বেড়ে গিয়ে ৮.৫ কোটি রুপি হয়ে গিয়েছিল। যুক্তরাষ্ট্রে ছবির বিশেষ প্রদর্শনেরও আয়োজন করা হয়েছিল।

অবশ্য ছবিটিতে তাম্মারেড্ডি বিতর্কের রঙ লাগালেও তা মোটেই ভালোভাবে নেননি আরেক তেলেগু পরিচালক রাঘবেন্দ্র রাও। টুইটারে তম্মারেড্ডির অভিযোগের পাল্টা জবাব দিয়ে তিনি লেখেন, এই প্রথম বিশ্বমঞ্চে পৌঁছেছে তেলুগু ইন্ডাস্ট্রি। এই সাফল্যে প্রত্যেক তেলুগু অভিনেতা, পরিচালক ও শিল্পীর গর্ব হওয়া উচিত। যে ৮০ কোটি টাকা খরচের কথা বলা হচ্ছে, তার হিসাব কি আছে তার (তম্মারেড্ডির) কাছে? নাকি উনি মনে করেন, জেমস ক্যামেরন ও স্টিভেন স্পিলবার্গের মতো কিংবদন্তিরা আমাদের কাছ থেকে টাকা নিয়ে ‘আরআরআর’ ছবির প্রশংসা করেছেন?

তবে বিতর্ক যাই হোক, আরআরআর ছবি যে ভারতীয় চলচ্চিত্রে এক নতুন ইতিহাস সৃষ্টি করেছে তা বলাই বাহুল্য। মুক্তির এক বছর পরও ছবিটি রয়েছে সমান আলোচনায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply