ফেডারেশন থেকে বেরিয়ে গেলো ঢাকা থিয়েটার

|

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছে দেশের অন্যতম নাট্যদল ‘ঢাকা থিয়েটার’। সোমবার (২৭ মার্চ) বিশ্ব থিয়েটার দিবসেই মঞ্চ পাড়ায় বিচ্ছেদের এই খবর আসে।

নাট্যদলটির প্রতিষ্ঠাতা পরিচালক নাসির উদ্দীন ইউসুফ সদস্যপদ প্রত্যাহারের তথ্য লিখিত আকারে পাঠান। তাতে জানান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বরাবর গত ২২ মার্চ লিখিত আকারে প্রত্যাহারপত্র প্রদান করা হয়।

কারণ হিসেবে জানানো হয়, ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেল ঢাকা থিয়েটারের জ্যেষ্ঠ সদস্য কামাল বায়েজীদকে কেন্দ্রীয় কমিটি অগঠনতান্ত্রিকভাবে তার পদ থেকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে দলটি এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, গত বছরের ১৪ এপ্রিল নাসির উদ্দীন ইউসুফ ‘ঢাকা থিয়েটার’ এর পক্ষে লিয়াকত আলী লাকী বরাবর একটি চিঠি প্রেরণ করেন। যেখানে তিনি উল্লেখ করেন, কামাল বায়েজীদকে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া গঠনতন্ত্র মোতাবেক হয়নি। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করে ফেডারেশনে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান তিনি। একইসঙ্গে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামালের বিরুদ্ধে আনিত তহবিল তসরুফের মতো ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান নাসির উদ্দীন ইউসুফ।

জানা যায়, এই সংকট সমাধানের জন্য উদ্যোগী হয়ে দেশের শীর্ষস্থানীয় অভিনেতা-নির্দেশক আসাদুজ্জামান নূর ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশিদ ফেডারেশনের সঙ্গে তৎপরতা চালিয়েছিলেন। কিন্তু তাতেও কোনও সুরাহা হয়নি। এরপর আরও বেশ ক’টি উদ্যোগও সমস্যা সমাধানে কাজে লাগেনি। সেই সূত্রেই ঢাকা থিয়েটার ফেডারেশন থেকে অব্যাহতি নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে নিশ্চিত করেছেন নাসির উদ্দীন ইউসুফ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply