বিচার বিভাগে সংস্কার প্রক্রিয়া পিছিয়ে দিলেন নেতানিয়াহু

|

ইসরায়েলের বিচার বিভাগে সংস্কারের বিতর্কিত পরিকল্পনা থেকে পিছিয়ে এসেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তীব্র বিরোধিতা ও বিক্ষোভের মুখে পড়ার পর পিছিয়ে আসলো নেতানিয়াহু সরকার। খবর বিবিসির।

জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে নেতানিয়াহু বলেন, সংসদের আগামী অধিবেশন পর্যন্ত সংস্কারের উদ্যোগটি পিছিয়ে দেয়া হবে, যাতে এ ব্যাপারে ব্যাপকভিত্তিক ঐকমত্যে পৌঁছানো যায়।

তার সরকার দেশে গৃহযুদ্ধ চায় না বলেও বক্তব্যে উল্লেখ করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। বিচার বিভাগে সংস্কারে নেতানিয়াহু সরকারের উদ্যোগের বিরুদ্ধে দেশটিতে প্রায় সর্বস্তরের হাজার হাজার মানুষ দীর্ঘদিন ধরে বিক্ষোভ করছেন। সোমবার (২৭ মার্চ) সারাদেশ জুড়ে ডাকা ধর্মঘটের কারণে বিমান ও সমুদ্র বন্দর অচল হয়ে পড়ে। ব্যাংক, বিশ্ববিদ্যালয় ও দোকানপাটও বন্ধ হয়ে যায়। ডাক্তার ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারাও ধর্মঘটে যোগ দেন।

এর আগে, সংস্কারের উদ্যোগ বন্ধ করার ডাক দিয়ে বরখাস্ত হয়েছেন সরকারের প্রতিরক্ষামন্ত্রী। দেশটির সামরিক বাহিনীও এর বিরোধিতা করছে, এমনকি ইসরায়েলের প্রেসিডেন্টও প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছিলেন এই পরিকল্পনা পরিত্যাগ করার জন্য।

বিরোধিতাকারীরা বলছেন, বিচার বিভাগে যেসব পরিবর্তনের কথা বলা হচ্ছে, তা ইসরায়েলের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দেবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply