বাংলাদেশের নামে বদলে গেলো জ্যাকসন হাইটসের সেভেন্টি থার্ড স্ট্রিটের নাম

|

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের সেভেন্টি থার্ড স্ট্রিটের বর্তমান নাম ‘বাংলাদেশ স্ট্রিট’। কয়েকশ বাংলাদেশি অভিবাসীর উপস্থিতে সড়কটি উদ্বোধন করেন কুইন্স বরোর কাউন্সিল মেম্বার ও নিউইয়র্ক শহরের সড়ক নামকরণ কমিটির চেয়ারম্যান শেখর কৃষ্ণান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধিরাও। এদিন বাংলাদেশি কমিউনিটির অগ্রগতি ও উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন তারা।

রোববার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে নতুন এ নামকরণ করা হয় সড়কটির।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শেখর কৃষ্ণান বলেন, বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে বাংলাদেশিরা কতোটা ত্যাগ স্বীকার ও সংগ্রাম করেছেন তা আমরা জানি। বাংলাদেশ এমন একটি দেশ যারা নিজেদের ভাষার জন্য সংগ্রাম করেছে। নিজেদের ইতিহাস, ঐতিহ্য ও ভাষাকে কেন্দ্র করে বাংলাদেশিরা আমেরিকাতেও এক বিশাল জনসমাজ গড়ে তুলেছে। অবদান রাখছে আমেরিকার প্রশাসন, নিরাপত্তা, যানবাহন, রেস্তোরাঁসহ বিভিন্ন খাতে। দেশের ৫৩তম স্বাধীনতা দিবসে বাংলাদেশিদের প্রতি সম্মান জানাতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত।

জেসিকা গনজালেস রোজাস এর টুইটার থেকে সংগৃহীত ছবি।

আইনপ্রণেতা গ্রেস মেং বলেন, যুক্তরাষ্ট্রের মাটিতে নানা ক্ষেত্রে অবদান রেখে সুপরিচিত হয়ে উঠছেন বাংলাদেশিরা। তারা কৃষি, শিক্ষা ও হোম কেয়ার থেকে শুরু করে রাষ্ট্রীয় উচ্চ পদে আমেরিকার উন্নয়ন করছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিনেটর মাইকেল জিনারিজ, কংগ্রেস সদস্য স্টিভেন রেগা, ক্যাটলিনা ক্রুস, জেসিকা গুঞ্জলেস রোজাস, সিটি কাউন্সিলর লিন্ডা লি প্রমুখ।

জেসিকা গনজালেস রোজাস এর টুইটার থেকে সংগৃহীত ছবি।

জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটকে বাংলাদেশ স্ট্রিট করার প্রস্তাব আসে ২০২১ সালের সিটি কাউন্সিল নির্বাচনের সময়। জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফাহাদ সোলায়মান এক মেলায় প্রথম এ দাবি তোলেন। ওই সময় জ্যাকসন হাইটসের কাউন্সিলম্যান পদপ্রার্থী শেখর কৃষ্ণান প্রতিশ্রুতি দিয়েছিলেন, নির্বাচিত হতে পারলে অভিবাসী বাংলাদেশিদের এ দাবি তিনি পূরণ করবেন।

এ বিষয়ে জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফাহাদ সোলায়মান বলেন, নিউইয়র্কের একটি সড়কের নাম বাংলাদেশের নামে, এটা ভাবতেই গর্ব হয়। আমাদের পূর্বপুরুষেরা বাংলাদেশ স্বাধীন করেছেন। আর আমরা নতুন প্রজন্ম বিশ্বের বুকে সেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো।

এর আগে, নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকায় একটি সড়কের নাম ‘বাংলাদেশ অ্যাভিনিউ’ রাখা হয়েছে। ব্রঙ্কসের স্টার্লিং অ্যাভিনিউয়ের নাম বদলে রাখা হয়েছে ‘বাংলা বাজার অ্যাভিনিউ’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply