মাঝ আকাশে প্রায় মুখোমুখি দুই বিমান, নেপালে অল্পের জন্য বাঁচলো শতাধিক প্রাণ

|

নেপালের রাজধানী কাঠমান্ডুর আকাশে অল্পের জন্য মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে দুটি যাত্রীবাহী বিমান। দুই পাইলটের শেষ মুহূর্তের দক্ষতায় বেঁচে গেছে শতাধিক প্রাণ। এ ঘটনায় এরই মধ্যে দায়িত্ব অবহেলার জন্য এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) তিনজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। আরও বিস্তারিত তদন্ত চলছে। খবর এনডিটিভির।

গত শুক্রবার (২৪ মার্চ) এ ঘটনা ঘটেছে। বরখাস্ত হওয়া ওই তিন কর্মকর্তা পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত কাজে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, গত শুক্রবার সকালে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে কাঠমান্ডু আসছিল নেপাল এয়ারলাইন্সের এ-৩২০ বিমান। ওই একই সময়ে কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের উদ্দেশে ধেয়ে আসছিল এয়ার ইন্ডিয়ার আরও একটি বিমান। এ সময় এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট উচ্চতা থেকে নিচে নামছিল। নেপাল এয়ারলাইন্সের বিমানটি প্রায় একই জায়গায় ১৫ হাজার ফুট উচ্চতা দিয়ে উড়ে যাচ্ছিল। এক পর্যায়ে হঠাৎই বিমান দু’টি অত্যন্ত কাছাকাছি চলে আসে।

এ সময় সংঘর্ষ এড়াতে নেপাল এয়ারলাইন্সের বিমানটি ৭ হাজার ফুট উচ্চতায় নেমে আসে। এতে তাৎক্ষণিকভাবে রক্ষা পায় বিমান দু’টিতে থাকা কয়েকশ’ যাত্রীর প্রাণ। তবে পর্বতে ঘেরা বিমানবন্দরে এত কম উচ্চতায় নেমে যাওয়ায় আরও বড় বিপদ ঘটতে পারতো বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এ ঘটনার পর প্রাথমিকভাবে এটিসির তরফে গাফিলতি থাকার কথা জানানো হয়। কেনো এত কম ব্যবধানে দু’টি বিমানকে যেতে দেয়া হলো, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই ঘটনার পরই তদন্তে নামে নেপালের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা (সিএএএন)। সেই তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আসতেই তিন কর্মকর্তার দায়িত্বে অবহেলার বিষয়টি সামনে আসে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply