তিন বছর পর জনসম্মুখে জ্যাক মা

|

শীর্ষ চীনা ধনকুবের জ্যাক মা (৫৮)।

গত প্রায় তিন বছর নিখোঁজ থাকার পর সম্প্রতি চীনের হংঝুর একটি স্কুল পরিদর্শন করতে দেখা গেছে আলিবাবার প্রতিষ্ঠাতা ও বিজনেস টাইকুন জ্যাক মা’কে। ২০২০ সালে চীনের ফিন্যানসিয়াল রেগুলেটরদের সমালোচনার পর থেকেই আর জনসম্মুখে দেখা যায়নি ৫৮ বছর বয়েসী এ ধনকুবেরকে। খবর বিবিসির।

আলিবাবা গ্রুপ নিয়ন্ত্রিত গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের দেয়া তথ্য অনুযায়ী, এক বছরের বেশি সময় চীনের বাইরে অবস্থানের পর দেশটিতে ফিরলেন এ হাই প্রোফাইল চাইনিজ বিলিয়নিয়ার।

পত্রিকাটি আরও জানিয়েছে, জ্যাক মা বর্তমানে অ্যাগ্রিকালচারাল টেকনোলজি সম্পর্কে জানার চেষ্টা করছেন। তবে কেন গত কয়েক বছর তিনি জনসম্মুখে আসেনি সে ব্যাপারে কিছুই জানায়নি পত্রিকাটি।

জানা গেছে, হ্যাংঝুর ইয়াঙ্গু স্কুলের সাবেক ইংরেজি শিক্ষক জ্যাক মা এ দিন স্কুলের স্টাফদের সাথে সাক্ষাৎ ও স্কুলটি পরিদর্শন করেন। স্কুলটির সোশ্যাল মিডিয়া পেইজ সূত্রে জানা গেছে, শিক্ষাক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্ভাব্য কী কী প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে সে ব্যাপারেই এ দিন আলোচনা করেছেন জ্যাক মা।

এ সময় জ্যাক মা বলেন, চ্যাট জিটিপি বা এ ধরনের প্রযুক্তিগুলো এআই যুগের সূচনা করলো মাত্র। এগুলো দিয়ে নিয়ন্ত্রিত না হয়ে আমাদের উচিত হবে এগুলোর মাধ্যমে আমাদের সমস্যার সমাধান করা।

প্রসঙ্গত, ২০২০ সালে চীনের অর্থনীতি নিয়ে সমালোচনামূলক মন্তব্যের পর থেকেই আর জনসম্মুখে দেখা যায়নি জ্যাক মা’কে। বিভিন্ন সময়ে যথাক্রমে থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, স্পেন প্রভৃতি জায়গায় তাকে দেখার গুঞ্জন শোনা গিয়েছিল। এ সময় তার গ্রেফতার ও গৃহবন্দি হওয়ার গুঞ্জনও শোনা গিয়েছিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply