ইমরান খানের ১০ দফা পরিকল্পনা

|

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে দেশকে উদ্ধারে ১০ দফা পরিকল্পনা তুলে ধরেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। একইসাথে তিনি শাসকগোষ্ঠীকে চ্যালেঞ্জ জানান।

রোববার (২৬ মার্চ) লাহোরের মিনার-ই-পাকিস্তান এলাকায় এক সমাবেশ থেকে এ পরিকল্পনার কথা জানান তিনি।

সরকার ও সেনাবাহিনীকে উদ্দেশ্য করে ইমরান খান বলেন, আমি চ্যালেঞ্জ করে বলছি, দেশকে বাঁচানোর কোনো পরিকল্পনা বা অভিপ্রায় ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর নেই। আমি এসব থেকে দূরে সরে যাব, যদি তারা বলতে পারে তাদের একটি পরিকল্পনা আছে।

রোডম্যাপ ঘোষণা করে পিটিআই প্রধান বলেন, এই পরিকল্পনা পাকিস্তানকে অর্থনৈতিক সংকট থেকে উদ্ধার করবে। বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রবাসী পাকিস্তানিদের সরাসরি পাকিস্তানে বিনিয়োগে অনুপ্রাণিত করতে হবে। এটা হলে বারবার আইএমএফের দ্বারস্থ হতে হবে না।

দল নির্বাচিত হলে তার সরকার পর্যটন খাতের উন্নয়নে পদক্ষেপ নেবে জানিয়ে ইমরান খান বলেন, সরকারের আয় বাড়ানোর জন্য খনিজ সম্পদ খাতকে গুরুত্ব দেয়া হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে পুনরুজ্জীবিত করা হবে। রাজস্ব সংগ্রহ বাড়ানোর জন্য পদক্ষেপ নেয়া হবে। এছাড়া চীনের সহায়তায় দেশের কৃষিজ উৎপাদন বাড়াতে যা যা প্রয়োজন তা করা হবে।

সরকারের বাজেটঘাটতি আরও কমিয়ে আনা হবে উল্লেখ করে সাবেক পাক প্রধানমন্ত্রী বলেন, গৃহনির্মাণের যে সরকারিভাবে অর্থায়নের কর্মসূচি আছে, তা আবার শুরু করা হবে। বস্তিবাসীর জন্য ঘর নির্মাণ এবং হেলথ কার্ড আবার চালু করা হবে।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের পর ক্ষমতাচ্যুত হন দেশটির তৎকালীন সরকারপ্রধান ইমরান খান।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply