রমজানে সময় একঘণ্টা পিছিয়ে দিয়েছে লেবানন সরকার, নতুন সময় মানছে না খ্রিস্টানরা

|

ঘড়ির সময় এক ঘণ্টা পরিবর্তন করাকে কেন্দ্র করে তোলপাড় চলছে লেবাননে। সময় পরিবর্তনকে ঘিরে মুখোমুখি অবস্থানে দেশটির মুসলিম এবং খ্রিস্ট ধর্মের অনুসারীরা। মুসলিমদের পরিবর্তন করা এ সময়কে মানছে না খ্রিস্টানরা। খবর বিবিসির।

মূলত, রিজার্ভ সংকটে দিশেহারা লেবাননে বিদ্যুৎ খরচ বাঁচাতে কয়েক বছর ধরেই বছরের নির্দিষ্ট একটি সময়ে কর্মদিবস ১ ঘণ্টা এগিয়ে দেয়া হয়। অর্থাৎ এ সময় সন্ধ্যা ৭টার স্থানে সময় বলা হয় সন্ধ্যা ৮টা। শীত-বর্ষা শেষে মধ্য মার্চের পর থেকেই শুরু হয় এ নতুন সময়। চলে অক্টোবর পর্যন্ত। দিনের আলো থাকতে থাকতে আগে ভাগে সব কাজকর্ম এগিয়ে নেয়ার উদ্দেশ্যেই এই পদ্ধতি চালু হয়েছে দেশটিতে। তবে রমজান উপলক্ষ্যে গত বৃহস্পতিবার ঘড়ির সময় এক ঘণ্টা পিছিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। উদ্দেশ্য, যাতে একঘণ্টা আগে রোজা ভেঙে মুসল্লিরা ইফতার করতে পারেন। বলা হয়, এক ঘণ্টা এগিয়ে নেয়ার নিয়ম চালু হবে রোজার শেষে। সরকারের এ সিদ্ধান্ত নিয়েই এখন প্রশ্ন তুলেছে খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

খ্রিস্টানরা বলছেন, সম্পূর্ণ রাজনৈতিক কারণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। দুর্নীতিগ্রস্ত সরকার মুসলিমদের সহানুভূতি পাওয়ার জন্যই রমজানে প্রচলিত নিয়মের উল্টো সিদ্ধান্ত নিয়েছে, যা কোনোভাবেই মেনে নেয়া হবে না বলে জানিয়ে তারা।

সরকারের এ সিদ্ধান্ত অমান্য করে খ্রিস্টান ধর্মীরা আগের নিয়মেই সময়ের হিসেব রাখছেন। আর এর ফলে সময় নিয়ে লেবাননে তৈরি হয়েছে বিশাল এক বিভ্রান্তি। বিশ্লেষকরা বলছেন, সময় পরিবর্তন করার শেষ মুহূর্তের এই সিদ্ধান্ত অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দেশটিতে বিভ্রান্তি এবং বিশৃঙ্খলা সৃষ্টি করবে। একই সাথে ধর্মীয় সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কাও করছেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply