যেসব কারণে হেরেছে ব্রাজিল!

|

ছবি: সংগৃহীত

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ঘরের মাঠেই হারিয়েছে কাতার বিশ্বকাপে চমক দেখানো মরক্কো। তবে এই হারকে অঘটন বলার কোনো সুযোগই নেই। নেইমার-সিলভাবিহীন তারুণ্যে ভরপুর এই দলকে বিবেচনায় নিলে যোগ্য দল হিসেবেই জিতেছে আফ্রিকান এই দেশটি।

ব্রাজিলের হারের অন্যতম প্রধান কারণ হিসেবে দায়ী করা হচ্ছে স্থায়ী হেড কোচ না থাকাকে। বিশ্বকাপ ব্যর্থতার পর তিতে বিদায় নিলেও এখনও সেলেসাওরা হেড কোচ খুঁজে পায়নি। অনূর্ধ্ব-২০ দলের কোচ র‍্যামন মেনেজেসের অধীনে এই ম্যাচ খেলেছে ব্রাজিল। যার প্রভাব পড়েছে দলের পারফরমেন্সে।

দ্বিতীয় কারণ হিসেবে ধরা হচ্ছে অভিজ্ঞ ফুটবলারদের অনুপস্থিতি। ইনজুরিতে মাঠের বাইরে নেইমার ও থিয়াগো সিলভা। স্কোয়াডে রাখা হয়নি মারকুইনহাস, অ্যালিসন, দানিলো, মার্টিনেল্লি, গ্যাব্রিয়েল জেসুস, রাফিনিহা, ফ্যাবিনিয়োর মতো ফুটবলারদের। বিশ্বকাপের পর দল পুনর্গঠনের অংশ হিসেবে তারুণ্য নির্ভর দল নিয়ে মাঠে নামে ব্রাজিল।

মরক্কোর বিপক্ষে মোট পাঁচ তরুণ ফুটবলারকে অভিষেক করিয়েছেন মেনেজেস। প্রথম ম্যাচ অনুযায়ী নিজেদের ঠিকভাবে মেলে ধরতে পারেননি তরুণরা। যার ফল ব্রাজিলের হার। এই ম্যাচে চোখ ছিল পালমেইরাসের তরুণ ফরোয়ার্ড রনির ওপর। কিন্তু মাঝে মাঝে তিনি কিছু ঝলক দেখালেও দর্শকদের খুব বেশি মুগ্ধ করতে পারেননি ২৭ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফুটবলার।

অপরদিকে, বিশ্বকাপে চমক দেখানো মরক্কোর এই দলটি ছিল আত্মবিশ্বাসে ভরপুর। আক্রমণভাগ কিংবা রক্ষণ দুই জায়গাতেই দাপুটে ফুটবল খেলেছে এটলাস লায়ন্সরা। আর এই আত্মবিশ্বাসী দলটাই বাড়তি চাপে ফেলেছে ব্রাজিলকে।

এদিকে হারের মূল কারণ হিসেবে রেফারিকে দুষছেন অধিনায়ক ক্যাসেমিরো। ম্যাচে বারবার বাক-বিতণ্ডায় জড়িয়েছে দুই দলের খেলোয়াড়রা। খেলার মাঝেও বহুবার চলে আসতে হয়েছে রেফারিকে। সেই সাথে ম্যাচের গতিও নষ্ট করেছে রেফারি, এমনটাই দাবি করেছেন রদ্রিগো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply