ব্যাটারি শেষ হওয়ায় আলো জ্বলেনি স্ট্যাম্পের বেলসে; রান আউট হয়েও বেঁচে গেলেন ব্যাটার

|

ছবি: সংগৃহীত

ব্যাটারি শেষ হয়ে যাওয়ায় রান আউট হওয়া সত্ত্বেও আলো জ্বলেনি স্ট্যাম্পের বেলসে। ফলে থার্ড আম্পায়ার সিদ্ধান্ত দেন নট আউটের। এমন ঘটনা ঘটেছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে। রান আউট হয়েও বেঁচে যান শ্রীলঙ্কান ব্যাটার চামিকা করুনারত্নে। এমন বিতর্কিত পরিস্থিতি এখন স্ট্যাম্প বেলসের নিয়ম নিয়ে নতুন করে ভাবাচ্ছে বিশ্লেষকদের।

বর্তমান ক্রিকেটে স্ট্যাম্পের বেলসের লাইট একটি গুরুত্বপূর্ণ অংশ। নেলসের লাইট জ্বলে উঠলেই কেবল আম্পায়ার আউট কল করেন। কিন্তু আউট হলেও যদি বেলসের লাইট না জ্বলে তাহলে কী সিদ্ধান্ত হবে?

করুনারত্নে আউটের সময়েও হয়েছে এমনি এক ঘটনা। ব্যাটিং পার্টনার লাহিরু কুমারের ডাকে একটি বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউটের শিকার হন চামিকা করুনারত্নে। কিন্তু নিউজিল্যান্ডের ফিল্ডারের থ্রোতে আউট হলেও বেলসের আলো জ্বলে ওঠেনি। কারণ বেলসের ব্যাটারি শেষ হয়ে গিয়েছিল।

ছবি: সংগৃহীত

ফলে থার্ড আম্পায়ার নট আউটের সিদ্ধান্ত দেন। যদিও আউট হয়েছেন নিশ্চিত হয়ে ড্রেসিং রুমের দিকে হাঁটাও দিয়েছিলেন করুনারত্নে। তবে তাকে ডেকে আনেন ফিল্ড আম্পায়ার। স্টেডিয়ামে উপস্থিত সকলের সাথে বিষয়টি অবাক করেছিল ম্যাচটির ধারাভাষ্যকার ও নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ক্রেগ ম্যাকমিলানকেও।

ক্রেগ ম্যাকমিলান বলেন, অদ্ভুত! একটা ব্যাটারি আপনার বারোটা বাজিয়ে দেবে। তবে আলো না জ্বললেও স্ট্যাম্প থেকে বেল আলাদা হয়েছে, এটা পরিষ্কার! ব্যাটসম্যানও তো ড্রেসিংরুমের দিকে হাঁটা দিয়েছিল। সে নিজেও বুঝেছিল, সে আউট। পরে তাকে ডেকে ফেরানো হলো কেনো, এই সিদ্ধান্তটা বুঝতে পারছি না।

অবশ্য নিউজিল্যান্ডের কপাল খারাপ থাকলেও এতটা খারাপও ছিল না। সেই ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৮ রানের জয় পেয়েছে কিউইরা। তবে বেলসেই লাইটের এমন নাটকীয়তা এই নিয়ম নিয়ে নতুন করে ভাবাচ্ছে ক্রিকেট বিশ্লেষকদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply