পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে আফগানিস্তান। পাকিস্তানের দেয়া ১৩১ রানের টার্গেট ১ বল হাতে রেখেই স্মরণীয় এক জয় পায় রশিদ খানের দল। সেই সঙ্গে তিন ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ও নিশ্চিত করে আফগানরা।

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তানি অধিনায়ক শাদাব খান। বাঁচা-মরার লড়াইয়ে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি শাদাব-ইমাদ’দের। রানের খাতা খোলার আগেই ফজল হক ফারুকী’র প্রথম ওভারেই বিদায় নেন সাইম আইয়ুব ও আব্দুল্লাহ শফিক। অফ স্টাম্পের বাইরে বল খোঁচা দেন সিয়াম। দারুণ ক্যাচে বাকি কাজ সম্পন্ন করেন রহমানুল্লাহ গুরবাজ। ফারুকির পরের বলটিকে লেগ সাইডে ফ্লিক করতে চেয়েছিলেন শফিক। কিন্তু টাইমিং গড়বড় করায় সেটি সরাসরি আঘাত হানে প্যাডে। আম্পায়ারের দেয়া এলবিডব্লিউর সিদ্ধান্ত রিভিউ নিয়েও বদলাতে পারেননি শফিক। প্রথম ওভারে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান।

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে শূন্য রানে আউট হয়ে লজ্জার রেকর্ড গড়েন শফিক। কিন্তু আফগান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে কিছুটা প্রতিরোধ গড়েন ইমাদ ওয়াসিম ও শাদাব খান। ইমাদ ৬৪ রানে অপরাজিত থাকলেও অধিনায়ক শাদাব ফেরেন ৩২ রানে। শেষ পর্যন্ত ১৩০ রানে পাকিস্তানের ইনিংস। আফগানদের হয়ে সর্বোচ্চ দুইটি উইকেট শিকার করেন ফারুকি এবং রশিদ খান নেন ১টি উইকেট।

ছবি: সংগৃহীত

রান তাড়ায় শুরুতেই উসমান ঘানিকে হারায় আফগানিস্তান। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে টানেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দুই জনে যোগ করেন ৫৬ রান। গুরবাজ ৪৪ ও ইব্রাহিম ফেরেন ৩৮ রানে। ৪৯ বলে ৪৪ রান করে গুরবাজ রান আউট হলে ভাঙে এই জুটি। এক ওভার পর বিদায় নেন ইব্রাহিম (৪০ বলে ৩৮)। তারা খুব একটা ঝুঁকি না নেয়ায় শেষ দিকে কাজটা কঠিন হয়ে গিয়েছিল। শেষ ৩ ওভারে আফগানদের প্রয়োজন ছিল ৩০ রান।

ছবি: সংগৃহীত

তবে হাতে যথেষ্ট উইকেট থাকায় সম্ভাবনায় একটু এগিয়ে ছিল আফগানিস্তানই। নাসিমের করা ১৯তম ওভারে ১৭ রান নিয়ে ম্যাচ পুরোপুরি নিজেদের মুঠোয় নিয়ে আসেন নাজিবউল্লাহ ও নবি। শেষ ওভারে ৫ রান নিয়েও লড়াই করেন জামান খান, কিন্তু পেরে ওঠেননি দুই অভিজ্ঞ আফগান ব্যাটসম্যানের সঙ্গে। শেষ পর্যন্ত ১ বল হাতে রেখে ৭ উইকেটের এক ইতিহাস গড়া জয় পায় আফগানিস্তান।

এর আগে, টি-টোয়েন্টিতে প্রথম তিন দেখায় তিনটিতেই পাকিস্তানের কাছে হেরেছিল আফগানিস্তান। গত শুক্রবার (২৪ মার্চ) পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল আফগানিস্তান। এবার সিরিজও নিজেদের করে নিলো তারা। এখন শেষ ম্যাচে জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সুযোগও রয়েছে আফগানদের কাছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply