অবশেষে মুরগির দাম কিছুটা কমলো

|

ছবি: সংগৃহীত

লাফিয়ে বাড়তে থাকা ব্রয়লার মুরগির দাম অবশেষে কিছুটা কমেছে। দুই দিনের ব্যবধানে কেজিতে দাম কমেছে ২৫-৩০ টাকা। একইসঙ্গে সোনালি জাতের মুরগির দাম কমেছে কেজি প্রতি ২০ টাকা।

জানা গেছে, শনিবার (২৫ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লারের কেজি বিক্রি হয়েছে ২৩০-২৪৫ টাকায়। আর সোনালি মুরগি বিক্রি হয়েছে ৩৩০-৩৪০ টাকায়।

মাস দুয়েক আগে ব্রয়লারের কেজি ছিল ১৪০-১৫০ টাকা আর সোনালি মুরগি বিক্রি হতো ২৪০-২৫০ টাকায়। খাদ্যের দাম বৃদ্ধি অজুহাতে রেকর্ড পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছিল মুরগির দাম। চার-পাঁচ দিন আগেও ব্রয়লারের কেজি ২৬০-২৭০ এবং সোনালি মুরগি ৩৫০-৩৬০ টাকা ছিল।

জানা গেছে, মুরগির দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজারে অভিযান শুরু করে এবং ফার্ম মালিকদের ডেকে দাম বাড়ার ব্যাপারে ব্যাখ্যা জানতে চান। অন্যদিকে এফবিসিসিআই ব্যবসায়ীদের নিয়ে এক মতবিনিময় সভায় দাম না কমালে ব্রয়লার ও গরুর মাংস আমদানির সুপারিশ করবে বলে জানায়। একই সুপারিশের কথা ভোক্তা অধিদফতরও বলেছিল।

পরে বৃহস্পতিবার (২৩ মার্চ) ব্রয়লার উৎপাদনকারী চার বড় কোম্পানি ভোক্তা অধিদফতরের সঙ্গে আলোচনা করে প্রতি কেজি ব্রয়লার ১৯০-১৯৫ টাকা পাইকারি দামে বিক্রির ঘোষণা দেয়। পরদিন থেকেই দাম কিছুটা নামতে থাকে।

এ বিষয়ে ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, শনিবার সারাদেশে ৫৬ বাজারে অভিযান চালানো হয়েছে। দেশের বিভিন্ন জেলার পাইকারি পর্যায়ে ১৮৫-১৯০ টাকায় ব্রয়লারের কেজি বিক্রি হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। এ ধারা চলতে থাকলে খুচরা বাজারে দাম আরও কমবে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply