সবচেয়ে ‘ওভাররেটেড’ দল; ব্রাজিলের হারের পর টুইটারে বিস্ফোরণ

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট মরক্কোর সাফল্য যে কোনো কাকতালীয় ঘটনা ছিল না, তা নিয়ে আর সংশয় নেই ফুটবল বিশ্বে। শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যরা দেখিয়েছে, ফুটবলে পরাশক্তি হয়ে ওঠার সকল সম্ভাবনাই বিদ্যমান এই দলে। তবে, বিশ্বকাপের সেমিফাইনালিস্টদের কাছে কাতারে কোয়ার্টার ফাইনাল থেকেই বাদ পড়া সেলেসাওদের পরাজয় যেন মেনে নিতে পারছে না ব্রাজিল সমর্থকরা। ব্রাজিলিয়ান অহমের কারণেই কিনা, নিয়মিত একাদশের বেশ কয়েকজন খেলোয়াড়ের অনুপস্থিতিতে মরক্কোর কাছে পরাজয়ে টুইটার জুড়ে ছিল সেলেসাও সমর্থকদের বিলাপ, ক্ষোভ ও হতাশা। একজন তো বলেই দিয়েছেন, ব্রাজিল বিশ্বের সবচেয়ে ‘ওভাররেটেড’ দল! স্পোর্টসকেদার খবর।

কাতার বিশ্বকাপের শেষ আট থেকে যাওয়ার পর এই প্রথম মাঠে নেমেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেখানে চোটের জন্য বাইরে থাকা নেইমারের অভাব তারা অনুভব করেছে প্রবলভাবেই। নিয়মিত অধিনায়ক থিয়াগো সিলভা চোটের কারণে দল থেকে ছিটকে যাওয়ায় মরক্কোর বিপক্ষে ব্রাজিলকে নেতৃত্ব দেন মিডফিল্ডার ক্যাসেমিরো। এদিন, ম্যাচের প্রথমার্ধে সোফিয়ান বুফাল মরক্কোকে এগিয়ে নেয়ার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরান ক্যাসেমিরো। বুলেট গতির শটে ব্যবধান গড়ে দেন আব্দেলহামিদ সাবিরি। ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচ মেনেজেসের যাত্রা শুরু হলো হতাশার হার দিয়ে। ম্যাচের পর রেফারিংকে দুষেছেন ক্যাসেমিরো-রদ্রিগোরা। তবে সে সবে যে পাত্তা দিচ্ছেন না তাদের সমর্থকরা, সেটা স্পষ্ট হয়েছে ম্যাচ শেষে টুইটার জুড়ে তাদের তাদের নানা মন্তব্যে।

টুইটারে একজন বলেছেন, নো নেইমার, নো পার্টি। মূলত, ব্রাজিলিয়ান সুপারস্টারের অনুপস্থিতির দিকেই দলের পরাজয়ের কারণ হিসেবে নির্দেশ করেছেন তিনি। তবে, সব টুইট এমন ছিল না। চাঁছাছোলা ভাষায় সেলেসাওদের সমালোচনা করেছেন কেউ।

রমজান মাস চলছে। মরক্কোর মুসলিম ফুটবলাররা হয়তো রোজাও রেখেছেন। এরইমধ্যে তারা মাঠে নেমেছে, খেলেছে ব্রাজিলের বিরুদ্ধে। হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। আর, এই ঘটনাকে ব্রাজিলের জন্য কিছুটা লজ্জাজনক বলেও ইঙ্গিত করা হয়েছে এক টুইটে। সেখানে বলা হয়েছে, রমজানে মরক্কোর কাছে হারলো ব্রাজিল!

আরেক টুইটার ব্যবহারকারী কোনো ধরনের সহমর্মিতা দেখাননি ফুটবল বিশ্বে সবচেয়ে সফল দেশটির প্রতি। মরক্কোর সেই সমর্থক টুইটে বলেছেন, মরক্কো এই ম্যাচে ব্রাজিলকে জানিয়ে দিয়েছে, অতীতের সাফল্য ফুটবলে কোনো কাজে আসে না। আর, কাতার বিশ্বকাপের সেমিফাইনালেও খেলেছি আমরা।

আরও পড়ুন: ‘রেফারিং নিয়ে কথা বলতে পছন্দ করি না, কিন্তু…’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply