যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডব: নিহতের সংখ্যা বেড়ে ২৬, মিসিসিপিতে জরুরি অবস্থা জারি

|

ভয়াবহ টর্নেডোয় বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল। মিসিসিপি ও আলাবামায় এরই মধ্যে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। এখনও নিখোঁজ রয়েছে অনেকে। ফলে প্রাণহানি বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধারকর্মীরা। দুর্যোগের ভয়াবহতায় মিসিসিপিতে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর সিএনএন এর।

মার্কিন আবহাওয়া অধিদফতর বলছে, রোববারও বেশকিছু টর্নেডো আলাবামা ও জর্জিয়ার ওপর দিয়ে প্রবাহিত হবে। এর ফলে ওই সব এলাকায় ব্যাপক পরিসরে ধ্বংসযজ্ঞের আশঙ্কা রয়েছে।

এর আগে, শুক্রবার মধ্যরাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালায় শক্তিশালী টর্নেডো। প্রায় একঘণ্টা স্থায়ী ঝড়টি তছনছ করে যায় প্রায় ২৭৪ কিলোমিটার এলাকা। টর্নেডোর বাতাসের তোড়ে গাছ আর বিদ্যুতের খুঁটি ভেঙে বিচ্ছিন্ন হয়েছে একাধিক এলাকার যোগাযোগ ব্যবস্থা। এখনও বিদ্যুৎহীন রয়েছে ২৬ হাজারের বেশি গ্রাহক।

আকস্মিক এ ঝড়ের তাণ্ডবের পর মিসিসিপিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা। ভুক্তভোগী রাজ্যবাসীকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন গর্ভনর। কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও এসেছে সহায়তার প্রতিশ্রুতি।

মিসিসিপির গভর্নর তাতে রিভস বলেন, খুবই দুঃখজনক পরিস্থিতি। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বেশিরভাগ লোকালয়। ঘরবাড়ির নিচে চাপা পড়েছেন অনেকে। অবশ্য সাহসী ও দক্ষ উদ্ধারকর্মীদের চেষ্টায় দ্রুত উপযুক্ত পদক্ষেপ নেয়া গেছে। জীবনযাত্রা স্বাভাবিক না হওয়া পর্যন্ত জরুরি অবস্থা বহাল থাকবে বলে জানান তিনি।

এদিকে, রোববারের মধ্যে অন্তত ২৪টি টর্নেডো যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর। সেগুলোর তাণ্ডবে আরও ধ্বংসযজ্ঞ দেখতে পারে আলাবামা ও জর্জিয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply