আগে নিজের দেশ, পরে অন্যকিছু; আইপিএল ইস্যুতে হাথুরুসিংহে

|

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরু থেকে খেলতে বিসিবির কাছে এনওসি (অনাপত্তিপত্র) চেয়ে আবেদন করেছিলেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। কিন্তু বিসিবি তাদের সেই চাওয়ায় সায় দেয়নি। দলের গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটারকে পুরো আইপিএলের জন্য ছাড়তে নারাজ বিসিবি। এবার জাতীয় দলের কোচ চান্দিকা হাথুরুসিংহেও সাফ জানিয়ে দিলেন, দেশের হয়ে খেলাই বেশি গুরুত্বপূর্ণ।

৩১ মার্চ শুরু হচ্ছে আইপিএলের নতুন আসর। তাতে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা সাকিব ও লিটনের। তবে ৪ এপ্রিল আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুরে একমাত্র টেস্ট খেলবে বাংলাদেশ। পাঁচ দিন পর্যন্ত খেলা হলে টেস্টটি শেষ হবে ৮ এপ্রিল। অর্থাৎ, শুরুর এক সপ্তাহে আইপিএলে থাকতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা। তবে শুরু থেকেই দিল্লির হয়ে খেলার সুযোগ পাচ্ছেন পেসার মোস্তাফিজুর রহমান। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তাই ক’দিন আগে স্পষ্ট জানিয়ে দেন, দেশের খেলায় অংশ নেয়ার পরেই তাদের আইপিএলের জন্য ছাড়া হবে।

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনেও উঠলো সাকিব ও লিটনের এই প্রসঙ্গ। প্রধান কোচের কাছে জানতে চাওয়া হয়, বোর্ডের সিদ্ধান্তে তার কোনো ভূমিকা ছিল কি না। এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি হাথুরুসিংহে। তবে তিনি সমর্থন জানান বোর্ডের সিদ্ধান্তে।

হাথুরুসিংহে বলেন, আমি মনে করি বোর্ডের সিদ্ধান্ত হলো আগে নিজের দেশ, পরে অন্যকিছু। আর বোর্ড তাদের এনওসি দেয়ার পাশাপাশি নিলামে তাদের নাম নিবন্ধন করার আগেই, তারা কত সময়ের জন্য খেলতে পারবেন  সেই বিষয়ে জানিয়েছে।

ছবি: সংগৃহীত

আইপিএলে অংশ নিয়ে কতটুকু উন্নতি হচ্ছে ক্রিকেটারদের; এমন প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বলেন, আমার মনে হয়, আইপিএলে খেলে তারা যথেষ্ঠ দক্ষ হয়েছে। কারণ আইপিএল খুবই উঁচু মানের একটা টুর্নামেন্ট। তবু আমি বলবো, নিজের দেশের জন্য খেলাই সব ক্রিকেটারের প্রথম প্রাধান্য হওয়া উচিত। আর এই বিষয়ে বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত।

হিসেব অনুযায়ী দুই ধাপ মিলিয়ে সাকিব ও লিটন ৫ ম্যাচ ও মোস্তাফিজ খেলতে পারবেন না তিন ম্যাচ। আসছে বিশ্বকাপ সামনে রেখে আইপিএলের পুরো মৌসুম খেলা ক্রিকেটারদের দক্ষতার জন্য লাভ হলেও দেশের খেলাকেই আগে রাখতে চান হাথুরুসিংহে। তিনি বলেন, আইপিএলে খেললে তাদের দক্ষতা বাড়বে; এটা সত্য, কোনো সন্দেহ নেই। কারণ, এটা হাই ক্লাস টুর্নামেন্ট। কিন্তু তাদের এক নম্বর অগ্রাধিকার হচ্ছে দেশের হয়ে খেলা।

/আরআইএম

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply